facebook4-696x3371-696x3371-696x3371-696x337

বিডি নীয়ালা নিউজ(২৮জানুয়ারি১৬)-স্পোর্টস ডেস্কঃ সকালে উঠেই ক্যাপ্টেন এর একটা সাক্ষাত্কার পরলাম!!আমাদের ক্যাপ্টেন,ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজা!!ওর কাছে ঠিক এরকম কিছু কথারই এক্সপেক্টেসন ছিল!!একজন দলনেতার যে এটিটিউড, হাম্বলনেস থাকা উচিত, ওর কথায় ঠিক তাই ছিল!!

এখন সে যদি বলত আমরা ক্রিকেটাররাই সব, আমরাই দেশ এর একমাত্র প্রতিনিধি, ক্রিকেট খেলে আমরা দেশের সব অনিয়ম দূর করে ফেলবো,ক্রিকেট মানেই দেশপ্রেম, মুক্তিযোদ্ধাদের থেকে আমরা কম কিসে?? তাহলে পুরা জাতি আজকে মাননীয় স্পিকার হয়ে যেত!!মাশরাফি তাই বলেছে যা একজন ক্যাপ্টেন, একজন সৎ ভালো মানুষের মুখে শোভা পায়!!যা আমরা দেখেও দেখিনা,বুঝেও বুঝি না তাই ও চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়েছে!!দ্যাট’স কল্ড এ ক্যাপ্টেন’স এটিটিউড!!

কিন্তু ক্যাপ্টেন এর ফ্যান, ক্রিকেট লাভার আর দেশ এর নাগরিক হিসেবে আমার কিছু বক্তব্য আছে!!

ক্রিকেট আমার কাছে অনেক বড় মুক্তিযুদ্ধই!!কারণ যুদ্ধটা কোনো দেশের নয় পুরো পৃথিবীর দৃষ্টিভঙ্গির বিরুদ্ধে!!যারা বাংলাদেশকে তৃতীয় বিশ্বের একটা অনুন্নত দেশে ভাবে,যারা ভাবে বাঙালিরা শুধু সন্তান উত্পাদন করতে পারে,যে দেশে পলিটিক্যাল আনরেস্ট এর কারণে নির্বিচারে মানুষ মারা হয় তারা জানুক আমরা ভালো ক্রিকেটও খেলি!!তারা জানুক বিশ্বের সেরা অলরাউনডার একজন বাংলাদেশী!!

ইউরোপ এমেরিকার কাউকে যখন বলি,আমি বাংলাদেশী!!বেশিরভাগ ক্ষেত্রেই যে প্রশ্নটা শুনতে হয়-বাংলাদেশ??ইজ ইট ইন ইন্ডিয়া??আগে আমি চোখ বড় বড় করে উত্তর দিতাম -ওএমজি,ইয়োর জিকে ইজ সো পুওর!!

তারপর ম্যাপ খুলে এদের ভূগোল পড়াতে বসতাম!!আজকাল শুধু বলি-ইউ নো সাকিব আল হাসান??নাম্বার ওয়ান ক্রিকেট অল রাউন্ডার??আ’ম ফরম হিজ কান্ট্রি!!
তারা জানুক বাংলাদেশ ইন্ডিয়ার কোনো অংশ নয়!!ইন্ডিয়ার বাঘা বাঘা প্লেয়ারকে পিটায়ে তাদের বাপ, মা,আনুশকা শর্মার এর নাম স্মরণ করায়ে দেয়া একটা দেশ!!(এখানে ইমোশনের কারণে একটু অশুদ্ধ ভাষা ইউজ করলাম,নইলে আরাম লাগে না)

মাশরাফি,তুমি হয়ত ক্রিকেট টাকে বড় একটা দেশের ছোট একটা বিনোদন এর মাধ্যম হিসেবে দেখো!!কিন্তু আমরা জানি এই বিনোদন টুকু পেতে আমরা ভোর বেলা উঠে লাইন দিয়ে দাড়াই টিকেট কিনতে!!কোনো স্টুডেন্ট হয়ত তার পকেট মানি অল্প অল্প জমিয়ে গ্যালারির একটা ভালো জায়গার টিকেট কেনে!!তুমি জাননা যে কত শিশু,কত মানুষ তোমরা খেলায় হেরে গেলে হাও মাও করে কাঁদে,এদেশের কত মা ক্রিকেটের ক্র ও বোঝেনা তবুও তোমাদের খেলার দিনে নফল নামাজ পড়তেই থাকে পড়তেই থাকে!!যেসব নারী জীবনেও কখনো ঘরের বাইরে পা দেয়নি তারাও তাদের স্বামীর সাথে মাঠে গিয়ে খেলা দেখে!!ক্যাপ্টেন,তুমি এই ভালবাসাকে শুধু বিনোদন মনে করনা!!

বিনোদনের জন্য জি বাংলা আছে,তার জন্য ক্রিকেট দেখার দরকার পরে না!!

আর বেশি কিছু বলবনা!!এটাই শেষ

মাশরাফি,তুমি যখন প্রচন্ড হাটুর ব্যথা নিয়েও খুড়িয়ে খুড়িয়ে বল কর,ফিল্ডিং কর!!তখন আমি অঝোরে কাঁদতে থাকি আর মনে মনে বলি-আল্লাহ ক্যাপ্টেনের ব্যথা তুমি আমাকে দিয়ে দাও,তার এই খোড়ায়ে হাটার দৃশ্য সহ্য হয় না!!

আমি শিওর,এই প্রার্থনা দেশের আরো অনেক মানুষই করে!!কেন করে জানো??কারণ তুমি কোনো এদেশের ঘুষখোর কোনো অফিসার না,তুমি দুর্নীতিবাজ কোনো নেতা না,এমনকি ক্রিকেট খেলে এমন কোনো ধনকুবের ও তুমি হয়ে যাবে না!!তারা বোঝে,যে ছেলে টিম এর জন্য,ক্রিকেটের জন্য,দেশের জন্য এই কষ্ট সহ্য করতে পারে,দেশে যুদ্ধ লাগলে সেই ছেলেই সবার আগে ক্রিকেটের ব্যাট ফেলে অস্ত্র কাঁধে তুলে খুড়িয়ে খুড়িয়ে ফ্রন্টে চলে যাবে………..

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে