সাম্প্রতিক সংবাদ

আপনার মোবাইল সেট বৈধ না অবৈধ বুঝবেন যেভাবে

অবৈধ হ্যান্ডসেট শনাক্তে কাজ করছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। মোবাইল কোম্পানিগুলোকে আগামী সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এরপর অবৈধ মোবাইল সেট নিষ্ক্রিয় হয়ে যাবে।

ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) সিস্টেম ব্যবহার করবে বিটিআরসি। তবে এখনই কারো মোবাইল সেট নিষ্ক্রিয় বা বন্ধ করা হবে না। নিবন্ধিত বৈধ মোবাইল সেট হারিয়ে গেলে তা নিষ্ক্রিয় করা যাবে।

বিটিআরসি জানায়, এনইআইআর সংক্রান্ত সব ধরনের সেবা দিতে মোবাইল অপারেটরগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। সে অনুযায়ী কাস্টমার কেয়ার নম্বর ১২১ ডায়াল করে এবং কাস্টমার কেয়ার সেন্টার থেকে এ সম্পর্কিত সেবা নেয়া যাবে। কোনো কারণে মোবাইল অপারেটররা সেবা দিতে অপারগ হলে বিটিআরসির হেল্প ডেস্ক নম্বর ‘১০০’ ডায়াল করে এ সম্পর্কিত সেবা নেয়া যাবে।

চলতি বছরের ১ জুলাই থেকে *১৬১৬১# ডায়াল করে ব্যবহৃত মোবাইল হ্যান্ডসেটের বর্তমান অবস্থা যাচাই করা যাচ্ছে। প্রথমে ওই নম্বরে ডায়াল করার পর আইএমইআই নম্বর চাওয়া হবে। ওই নম্বর দিয়ে সেন্ড করার পর পরবর্তী মেসেজে জানা যাবে গ্রাহকের মোবাইল সেট নিবন্ধিত কি-না। মোবাইল কোম্পানি থেকে এটি জানিয়ে দেওয়া হবে।

বিদেশ থেকে আনা কিংবা না জেনে দোকান থেকে অবৈধভাবে আনা মোবাইল ফোন কিনলেও আতঙ্কিত হওয়ার কিছু নেই। পর্যায়ক্রমে সব মোবাইলকে বৈধ করার সুযোগ করে দেওয়া হবে।

onp24

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com