সাম্প্রতিক সংবাদ

‘আজকের শিশুরাই আগামী দিনের তথ্যপ্রযুক্তির নেতৃত্ব দেবে’

Udayan_school_636065663

বিডি নীয়ালা নিউজ(১৯জানুয়ারি১৬)- ঢাকা প্রতিনিধিঃ  ‘আজকের শিশুরাই আগামী দিনের তথ্যপ্রযুক্তির নেতৃত্ব দেবে’ বলে মন্তব্য করেছেন পলক। আজ সোমবার (১৯ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার ফুলার রোডের উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ডিজিটাল কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি পলক বলেন, তথ্যপ্রযুক্তির নিত্যনতুন সেবা ব্যক্তি ও পেশাগত জীবনের অনেক কঠিন কাজকে সহজ করে দিয়েছে। পরিবর্তনের এই হাওয়া শিক্ষা ব্যবস্থায়ও বইতে শুরু করেছে। আজকের শিশুরাই আগামীর তথ্যপ্রযুক্তি ভিত্তিক বিশ্বের নেতৃত্ব দেবে।

‘শিক্ষা প্রতিষ্ঠানের প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রমে প্রযুক্তির ব্যবহার সময়, অর্থ দু’টোই কমিয়ে দিচ্ছে। ফলে শিক্ষক-শিক্ষার্থী ও আভিভাবকরা শিক্ষা কার্যক্রমের সঙ্গে নিজেদের আরও বেশি সংযুক্ত করার সুযোগ পাচ্ছেন।’

প্রতিমন্ত্রী বলেন, শিক্ষা জাতির মেরুদণ্ড; এই মেরুদণ্ডকে বাদ দিয়ে শরীরের অন্যান্য অঙ্গ-প্রতঙ্গকে ডিজিটাল করা হলেও পুরো শরীরটি সোজা দাঁড়াতে পারবে না। তাই সরকার শুরু থেকেই গুরুত্বের সঙ্গে ডিজিটাল শিক্ষা পদ্ধতি প্রবর্তনে কাজ করে যাচ্ছে।

সরকার দেশের দুই হাজার মাধ্যমিক স্কুলে কম্পিউটার ল্যাব ও ল্যাঙ্গুয়েজ ল্যাব করার উদ্যোগ নিয়েছে বলে জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত এ কার্যক্রমের উদ্বোধন করেন ঢাবি উপাচার্য এবং উদয়নের পরিচালনা পর্ষদের সভাপতি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
‘আজকে আমরা যে বিশ্ব পল্লিতে বসবাস করছি সেটাও তথ্যপ্রযুক্তির কল্যাণেই। তাই শিক্ষা কাঠামোসহ রাষ্ট্রের সব কাঠামোকে তথ্যপ্রযুক্তি নির্ভর করতে না পারলে আমরা পিছিয়ে যাবো,’ বলেন ঢাবি উপাচার্য।

উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ ড. উম্মে সালেমা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মামুনুর রশিদ এবং বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল কার্যক্রম বাস্তবায়নকারী সফটওয়্যার প্রতিষ্ঠান ফোর ডি কমিউনিকেশনস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আল ইমরান উপস্থিত ছিলেন।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

shared on wplocker.com