সিরাজগঞ্জ থেকে,মারুফ সরকারঃসিরাজগঞ্জের চৌহালী যমুনা নদী তীর সংরক্ষণ প্রকল্পের নির্মাণাধীন বাঁধে আবারও ৩৫মিটার ভাঙ্গন দেখা দিয়েছে। শুক্রবার সন্ধ্যায় খাস কাউলিয়া ইউনিয়নের মিয়াবাড়ি পয়েন্টে এ ভাঙ্গন দেখা দেয়। গত মে মাস থেকে এ নিয়ে এই বাঁধের বিভিন্ন পয়েন্টে ৯ দফা ভাঙ্গনের ঘটনা ঘটলো। বারবার ভাঙ্গনের কারণে নদী তীরবর্তী মানুষের মধ্যে ব্যাপক আতংকদেখা দিয়েছে ।

স্থানীরা জানান, ২০১৫ সালে যমুনা নদীর ভাঙন থেকে টাঙ্গাইল, নাগরপুর ও চৌহালী রক্ষায় ১০৯ কোটি টাকা ব্যয়ে ৭ কিলোমিটার নদী তীর সংরক্ষণ প্রকল্পের কাজ শুরু হয়। ইতিমধ্যে এ প্রকল্পের প্রায় ৯৫ ভাগ কাজ শেষ হলে গত প্রায় তিন মাসে ৯ দফায় এ প্রকল্পের বিভিন্ন পয়েন্টে ভাঙ্গন দেখা দেয়। শুক্রবার সন্ধ্যায় মিয়াবাড়ি পয়েন্টে ফের ভাঙ্গন দেখা দিলে স্থানীয়দের মধ্যে ব্যাপক আতংক ছড়িয়ে পড়ে।

এর আগে চলতি বছরের ২ ও ১৬ মে, ৮ ও ২৩ জুন এবং চলতি মাসের ৩,৭, ১৯,২০ এবং সর্বশেষ শুক্রবার ২১ জুলাই এ প্রকল্পটির বিভিন্ন অংশ ভেঙ্গে যায়। টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শাহজাহান সিরাজ ভাঙন এলাকায় বালিভর্তি জিওব্যাগ নিক্ষেপ করা হচ্ছে উলে¬খ করে বলেন, বাঁধ এলাকায় যমুনার পানির গভীরতা বেশি হওয়ায় লাঞ্চিং জোন নিয়ন্ত্রণে আসছে না। এ কারণে বাঁধের বিভিন্ন অংশে বারবার ভাঙ্গন দেখা দিচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে