সিরাজগঞ্জ থেকে,মারুফ সরকার: সিরাজগঞ্জের যমুনা বিধ্বস্ত চৌহালী উপজেলা সদর এলাকায় প্রায় সাড়ে তিন মাস ধরে সাগর (১৪) নামের মানষিক প্রতিবন্ধী একটি ছেলে খাষকাউলিয়া গ্রামের মৃত শাহজাহান আলীর মেয়ে সুফিয়া খাতুনের হেফাজতে রয়েছে। প্রতিবন্ধী সাগর বাবা-মায়ের কাছে ফিরে যেতে চায়।রোববার সকালে এনায়েতপুর হাটে খাবার হোটেলের সামনের গলিতে মাজায় সিকল দেয়া মানষিক প্রতিবন্ধী ছেলেটিকে টেনে নিয়ে দোকানে দোকানে টাকা তুলছেন এক অসহায় মহিলা। এদৃশ্য দেখে প্রতিবেদক ওই মহিলাকে জিজ্ঞেস করে ছেলেটি কে ? কি সমস্যা হয়েছে। পরে মানষিক প্রতিবন্ধী ছেলেটি তার নাম সাগর, পিতা রতন খান, দাদার নাম মফিজ খান, বাড়ি গুলিস্থান, বাবা রাজমিস্ত্রি কাজ করে নাজিমুদ্দিন হাইস্কুলে অস্পষ্ট গলায় ভাঙ্গা ভাঙ্গা কন্ঠে এ প্রতিবেদকের কাছে এতোটুকু বলেই অঝোরে কান্না শুরু করে। সাগর বাড়ি যাবে নাকি ? এমন জিজ্ঞেস করতেই মা-বাবার কাছে ফিরে যাবার করুন আকুতি তার চোখে মুখে ভেসে ওঠে ।

তবে বেশি কিছু বলতে পারে না। সাগরের আনুমানিক বয়স ১৮ বছর। গায়ের রং শ্যাম বর্ণ, উচ্চতা প্রায় ৫ ফুট। এবিষয়ে অসহায় সুফিয়া খাতুন জানান, শবে বরাতের দিন সন্ধ্যার সময় পাগল ছেলেটিকে খাষকাউলিয়ার আজিমুদ্দিন মোড় এলাকায় মাটিতে গড়াগড়ি করতে দেখে আমার মায়া হয়, বাড়ি নিয়ে গোসল করিয়ে খাবার দিয়ে রাতে ঘুমাতে দেই। পরে নাম ঠিকানা জিজ্ঞেস করলে সে সময় থেকে একই ঠিকানা বলে আসছে। সেই মোতাবেক গুলিস্থানে নিয়ে যাওয়া হয়।

কিন্তু সেখানে অনেক খুজেও তার পরিবারের কাউকে পাইনি। পরে চৌহালী থানা পুলিশ ও গ্রামের মাতব্বরদের কাছে বিষয়টি বলেছি। আমি দিন মুজুরি করে খাই। ছেলেটি নিয়ে খুব কষ্টে আছে। সব সময় চোখে চোখে রাখতে হয়, ছেড়ে দিলে হারিয়ে যাবে। এজন্যই মাজায় সিকল দিয়ে তালা দিয়ে রাখতে হয়। আমি সাগরের পরিবারের কাছে ফিরে দিতে চাই। কোন সুহৃদয়বান ছেলেটির পরিচয় পেলে দয়া করে উপযুক্ত পরিচয় দিয়ে নিয়ে যাবেন।যোগাযোগের ঠিকানা, সুফিয়া খাতুন, উপজেলা সদর, চৌহালী (০১৭৯০-১৯৫৯৬০) অথবা মোল্লা বাবুল আক্তার, সাধারন সম্পাদক, চৌহালী উপজেলা যুবলীগ, মোবাইল নম্বর : ০১৭১২৮০৮৫৩০

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে