boma

বিডি নীয়ালা নিউজ(২০ই ফেব্রুয়ারী১৬)-ঢাকা প্রতিনিধিঃ রাজধানীর মোহাম্মদপুরে সন্ধান পাওয়া জঙ্গিদের বোমা তৈরির কারখানা। সেখান থেকে জব্দ করা বিপুল সংখ্যক বোমা নিষ্ক্রিয়করণের প্রস্তুতি নিচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বোম্ব ডিসপোজাল ইউনিট।

মোহাম্মদপুরে নবোদয় হাউজিংয়ের বি ব্লকের ২৮  নম্বরে আলহাজ মওলানা আব্দুল মালেকের বাড়িতে ভাড়া থেকে জঙ্গিরা সেখানে তাদের বোমা তৈরির কারখানা গড়ে তুলেছিল।

 

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) রাতভর অভিযান চালিয়ে বোমা তৈরির কারখানাটির সন্ধান পায় গোয়েন্দা (ডিবি) পুলিশ। সেখান থেকে বোমা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জাম, বোমা ও বিস্ফোরক  জব্দ করা হয়।

দুপুরে ডিএমপি’র বোম্ব ডিসপোজাল ইউনিট ঘটনাস্থলে এসে বোমা নিষ্ক্রিয়করণের প্রস্তুতি শুরু করেছে।

ডিএমপি’র অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম, ডিবি’র দক্ষিণ বিভাগের ডিসি মাশরুকুর রহমান খালিদ এবং তেজগাঁও বিভাগের ডিসি বিপ্লব কুমার সরকারসহ পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত হয়েছেন।

ডিএমপি’র অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেন, বোম্ব ডিসপোজাল ইউনিট এসেছে। কিছুক্ষণের মধ্যে জব্দকৃত বোমা ও বিস্ফোরকগুলো নিষ্ক্রিয় করা হবে। ওই বাড়ির পাশের দু’টি গলির একটিতে বোমা নিষ্ক্রিয় করা হবে এবং অপর গলিতে সেগুলো রাখা হবে।

গলিগুলোর মধ্যে জাকির ভিট সেন্টার গলিতে এ বোমাগুলো নিষ্ক্রিয় করা হবে বলেও জানান মনিরুল ইসলাম।

তিনি জানান, শুক্রবার সন্ধ্যায় বাড্ডা থেকে দুই জঙ্গিকে আটক করা হয়। তারা হলেন, কামাল ওরফে শাহীন (২৬) এবং শাহ আলম ওরফে সালাউদ্দিন (৩০)। মোহাম্মদপুরের এই বাড়িতে শাহ আলম ওরফে সালাউদ্দিন ভাড়া থাকেন। তাকে জিজ্ঞাসাবাদ করেই এ বাসায় বোমা তৈরির কারখানার তথ্য পাওয়া যায়।

অন্যজনকে (কামাল) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আটক করা হয়। কামালও জানান, বাড্ডা তাদের হেড অফিস এবং অপর জঙ্গি শাহ আলম ওরফে সালাউদ্দিন মোহাম্মদপুরের বাড়িটিতে থাকেন, যেখানে তাদের বোমা তৈরির কারখানা।

এরপর রাত সাড়ে ১০টা থেকে রাত আড়াইটা পর্যন্ত টানা অভিযান চলে মোহাম্মদপুরের বাড়িটিতে।
তিনি বলেন, বিগত সময়ের অভিযানগুলোতে যে ধরনের বোমা পাওয়া গিয়েছিলো, সেগুলোর চেয়ে এবারের অভিযানে উদ্ধার হওয়া বোমাগুলো অনেক শক্তিশালী। এখানে আমরা পাঁচ ধরনের বোমা পেয়েছি। আর এগুলো আনসারুল্লাহ বাংলা টিমের ফর্মুলায় তৈরি।

মোহাম্মদপুর এলাকা থেকে নতুন কোনো জঙ্গিকে গ্রেফতার করা না গেলেও ওই বাসার মালিক মওলানা আব্দুল মালেককে জিজ্ঞাসাবাদের জন্য আটক রাখা হয়েছে। সন্দেহভাজন আরও কয়েকজনকে আটক করা হয়েছে বলেও জানান মনিরুল ইসলাম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে