আতিকুর রহমান লালপুর, নাটোর প্রতিনিধি: মুজিববর্ষ’ উপলক্ষ্যে লালপুর উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হতে যাচ্ছে।

আজ সোমবার (২০ মার্চ২০২৩) দুপুরে উপজেলার নির্বাহী কর্মকর্তা শামীমা সুলতানা উপজেলা অডিটোরিয়ামে আয়োজিত প্রেস ব্রিফিং করে এই তথ্য জানান।

মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক আশ্রয়ণ প্রকল্পের উপকারভোগী ৪র্থ পর্যায়ে ১৫৫ পরিবারের নিকট জমি, গৃহ হস্তান্তর এবং লালপুরকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হিসেবে ঘোষণা হতে যাচ্ছে।

প্রেস ব্রিফিং এ উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা সুলতানা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত ভূমিহীন ও গৃহহীনমুক্ত দেশ গঠনে লালপুর উপজেলা প্রশাসন বদ্ধপরিকর। উপজেলা প্রশাসন খাস জমি উদ্ধার এবং বিশেষজ্ঞ ব্যক্তিদের পরামর্শে সরকারের নীতিমালা অনুযায়ী দুই শতক জমির উপরে মালিকানাসহ সেমিপাকা ঘর সাথে বিদ‍্যুৎ সংযোগসহ পানির ব‍্যবস্থা।একইভাবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্যও রয়েছে ঘর দেওেয়ার প্রকল্প এতে বদলে যাচ্ছে তাদের জীবনযাত্রার মান।৪র্থ পর্যায়ে ঘর প্রতি বরাদ্দ ছিল দুই লাখ ৮০ হাজার টাকা ব্যয়ে প্রতিটি গৃহ নির্মাণ করেছে।

আগামী ২২ মার্চ লালপুর উপজেলায় পুনর্বাসিত পরিবারের নিকট জমির দলিলসহ বাড়ির চাবি হস্তান্তর করা হবে। পুনর্বাসিত পরিবারের সদস্যদের মধ্যে যোগ্যতা অনুযায়ী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে প্রশিক্ষণসহ কর্মসহায়ক উপকরণ প্রদান করা হচ্ছে। এসব পরিবারের শিশুদের জন্যে পড়াশুনা ও বিনোদনের ব্যবস্থাও গ্রহন করা হচ্ছে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ইসাহাক আলী, ভাইস চেয়ারম্যান মোনয়ার হোসেন মনি,উপজেলা কমিশনার (ভূমি)ও নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাশীষ বসাক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহফুজুর রহমান, উপজেলা প্রকশোলী কর্মকর্তা মাহবুবুউল হক।

সর্বশেষ চারটি পর্যায়ে লালপুর উপজেলায় ৬২৯টি গৃহ নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এরমধ্যে লালপুর উপজেলায় বিলমাড়ীয়ায় সেনাবাহিনীর নির্মিত ব্যারাকে ২৪০টি পরিবার পুনর্বাসিত হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে