ভালো খাবার পাওয়ার আশয় ভারত থেকে রোহিঙ্গারা বাংলাদেশে চলে আসছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এটা ঢাকার জন্য দুশ্চিন্তা উল্লেখ করে তিনি বলেছেন, এ বিষয়ে ভারতকে জানানো হবে।

মঙ্গলবার (১৭ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন মন্ত্রী।

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের একটি অংশ ভারতের বিভিন্ন প্রদেশে আশ্রয় নিয়েছিল। কিন্তু সম্প্রতি সেদেশ থেকে এই রোহিঙ্গারা স্বদেশে ফিরে না গিয়ে বাংলাদেশে চলে আসছে বলে খবর মিলছে।

প্রসঙ্গটি টেনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্প্রতি ভারত থেকে দুর্ভাগ্যবশত অনেক রোহিঙ্গা আসছে। এ পর্যন্ত আমরা ১৮ জনকে ধরেছি। এরা ২০১২ সালের দিকে ওখানে গিয়েছিল। বিভিন্ন প্রদেশে ছিল। এখন তারা আত্মীয়-স্বজনদের কাছে শুনেছে যে বাংলাদেশে এলে তারা খাওয়া-দাওয়া খুব ভালো পাবে। জাতিসংঘ ওদের খুব ভালো খাবার দেয়। কক্সবাজারে (শরণার্থী শিবিরে) যারা আছে, তারা খুব সুখে আছে। সেজন্য ভারতে থাকা রোহিঙ্গারাও দলে দলে আসছে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আগামী ৩০ মে দিল্লিতে জেসিসির (যৌথ পরামর্শক কমিশন) বৈঠক হবে। সেখানে দ্বিপক্ষীয় বৈঠকে অনেক বিষয়ে আলোচনা হবে। এছাড়া আগামী ২৮ মে আসামের গৌহাটিতে নদী কনফারেন্স হবে। সেখানেও অংশ নেবো আমি।

Jag/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে