মহামারী করোনাভাইরাসের সংক্রমণ অনেক বেড়ে যাওয়ায় ভয়াবহ বিপর্যয়ের মুখে পড়া ভারতকে সহায়তায় দেয়া যুক্তরাষ্ট্রের প্রথম দফার কোভিড জরুরি ত্রাণ সরবরাহ নয়াদিল্লীতে পৌঁছেছে। শুক্রবার মার্কিন সামরিক বাহিনীর একটি বিমানে করে দেশটিতে এসব ত্রাণ পৌঁছে দেয়া হয়। খবর এএফপি’র।


ভারতের রাজধানী ব্যাপক মহামারি সংকট মোকাবেলায় লড়াই করে যাওয়ায় চার শতাধিক অক্সিজেন সিলিন্ডার, অন্যান্য হাসপাতাল সরঞ্জামাদি এবং প্রায় ১০ লাখ র‍্যাপীড করোনাভাইরাস টেস্ট কিট বহন করা একটি সুপার গ্যালাক্সি সামরিক পরিবহন বিমান নয়াদিল্লীর আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বর্তমানে ভারতে করোনাভাইরাসে সংক্রমণের হার অনেক বেশি। দেশটিতে এক দিনে ৩ লাখ ৭০ হাজারের বেশি মানুষকে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয় এবং ৩ হাজার ৬শ’র বেশি লোককে প্রাণ হারাতে দেখা যায়। সারা বিশ্বের বিভিন্ন দেশ সহায়তার প্রতিশ্রুতি দেয়ায় ভারতে ব্যাপক আন্তর্জাতিক ত্রাণ কার্যক্রম শুরু হয়েছে।


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে এ সপ্তাহে আলোচনার পর দেশটিতে এ সহায়তা পৌঁছানো হলো। এসব ত্রাণ সামগ্রী নিয়ে ক্যালিফোর্নিয়ার ট্রাভিস সামরিক ঘাঁটি থেকে বিমানটি রওনা দেয়।

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নাড প্রাইস বলেন, ‘ভারতে আমাদের অংশীদারদেরকে জরুরি ত্রাণ প্রদানে যুক্তরাষ্ট্র আগামী দিনগুলোতে ১০ কোটি ডলারের বেশি মূল্যের ত্রাণ সামগ্রী সরবরাহ করতে যাচ্ছে।
মার্কিন কর্মকর্তারা জানান, এ ধরনের বিশেষ ফ্লাইট আগামী সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকবে।

BSSN

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে