73_big

বিডি নীয়ালা নিউজ(৪ই মার্চ১৬)-আন্তর্জাতিক প্রতিবেদনঃ ভারতের পশ্চিমবঙ্গ আর আসাম সহ মোট ৫টি রাজ্যের বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে আজ।

এখানকার পূর্বতন বাংলাদেশী ছিটমহলগুলোর বাসিন্দারাও এ নির্বাচনে ভোট দিতে পারবেন।

তা ছাড়া বাংলাদেশের ভেতরে থাকা ভারতীয় ছিটমহলের যে প্রায় ১৬০০০ মানুষ নতুন করে ভারতের নাগরিক হয়েছেন, তাঁদেরও এই নির্বাচনে ভোটাধিকার দেওয়া হবে।

ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, আসামে ৪ঠা ও ১১ই এপ্রিল দু’দিনে, আর পশ্চিমবঙ্গে ৪ঠা এপ্রিল থেকে শুরু করে মোট সাতদিনে ভোট নেওয়া হবে।

ভারতের মুখ্য নির্বাচনী কমিশনার নাসিম জাইদি দিল্লিতে এক সংবাদ সম্মেলনে বলেন, “৪ এপ্রিল থেকে পশ্চিমবঙ্গে ভোট নেওয়া শুরু হবে। প্রথম দফায় ভোট নেওয়া হবে মাওবাদী অধ্যুষিত এলাকাগুলিতে, কিন্তু সেখানে দুই দিনে ভোট হবে। ষষ্ঠ বা শেষ দফার ভোট নেওয়া হবে ৫ মে। এই শেষ দফার ভোটে কোচবিহার জেলার পূর্বতন ছিটমহল এলাকাগুলিতেও ভোট হবে।“

পূর্বতন ছিটমহল এলাকাগুলির নতুন ভোটারদের তালিকায় নাম তোলা, বিধানসভা কেন্দ্রগুলির সীমানা পুনর্নিধারণ, সচিত্র পরিচয়পত্র দেওয়া – এ সব প্রশাসনিক কাজে যাতে কিছুটা সময় পাওয়া যায়, সেজন্যই শেষ দফায় ভোট নেওয়া হবে সেখানে।

পশ্চিমবঙ্গে ২৯৪ টি বিধানসভা আসনে আর আসামের ১২৬টি বিধানসভা কেন্দ্রে ভোট নেওয়া হবে। এছাড়াও তামিলনাডু, কেরালা আর পুদুচেরি বিধানসভার জন্য ভোট নেওয়া হবে।

সবকটি রাজ্যের ভোট গণনাই একদিনে হবে – ১৯ মে।

মি. জাইদি জানিয়েছেন যে আসাম আর পশ্চিমবঙ্গের প্রতিটি ভোটগ্রহণ কেন্দ্রেই আধাসামরিক বাহিনী মোতায়েন করা হবে।

পশ্চিমবঙ্গে ইতিমধ্যেই কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী টহল দিতে শুরু করেছে।

নির্বাচন কমিশন বলছে প্রতি জেলায় ৫ জন করে কেন্দ্রীয় পর্যবেক্ষক থাকবেন ভোটগ্রহণ পরিচালনা করার জন্য।

নির্বাচনের তারিখ ঘোষণার সঙ্গে সঙ্গেই আদর্শ আচরণ বিধি চালু হয়ে গেছে।

সূত্রঃ বিবিসি বাংলা ।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে