zikka

বিডি নীয়ালা নিউজ(২২ই মার্চ১৬)-অনলাইন প্রতিবেদনঃ বাংলাদেশে ৬৭ বছর বয়স্ক একজন পুরুষ ব্যক্তির দেহে জিকা ভাইরাস পাওয়া গেছে।

আজ এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক জানান যে বাংলাদেশে প্রথমবারের মতো জিকা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর এর পরিচালক অধ্যাপক মাহমুদুর রহমান বলেছেন, “২০১৪-১৫ সালে ডেঙ্গুর ওপর একটা পর্যবেক্ষণ ও গবেষণা চলছিল। পরিস্থিতি পর্যালোচনা করতেই নমুনা সংগ্রহ করছিলাম।

ঢাকা মেডিকেল কলেজ, উত্তরা আধুনিক মেডিকেল কলেজ, খুলনা মেডিকেল কলেজ ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল-এই চারটা হাসপাতাল থেকে নমুনা কালেকশন করতাম। ১০৭০টি নমুনা ছিল আমাদের কাছে ।

যখন এই জিকা ভাইরাস আসলো, তখন আমরা সেখানে যাদের ডেঙ্গু ও চিকনগুনিয়া নেগেটিভ ছিল তাদের মধ্যে টেস্ট করা শুরু করি। ১০১টা নমুনা পরীক্ষা করার পর একজনের দেহে পজিটিভ পাই।

চট্টগ্রাম থেকে একজন ৬৭ বছর বয়সী পুরুষ তিনি হয়তো ২০১৪ সালের আগস্ট মাসে এই রোগে উনি ভুগছিলেন, তখন হাসপাতালে ভর্তি ছিলেন-ওই সময় তার নমুনা আমাদের কালেকশানে ছিল এবং ওটা থেকেই পরীক্ষা করে জিকা শনাক্তে পজিটিভ ফল পাই”।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে