কিশোরগঞ্জ (নীলফামারী)॥থেকে,কাওছার হামিদ : নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার ব্যতিক্রমর্ধী শিক্ষা প্রতিষ্ঠান গাড়াগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয় ৩বছর পর্যন্ত ফি ছাড়াই প্রধান শিক্ষকের নিজস্ব তহবিল থেকে প্রথম শ্রেনী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত সকল ছাত্র ছাত্রীর পরীক্ষা অংশ নিবেন বলে জানান প্রধান শিক্ষক সাজ্জাদুল করিম সুরুজ। প্রধান শিক্ষক জানান প্রতিটি পরীক্ষায় ৮হাজার টাকা করে ব্যয় হয় কিন্তু তার পরও আমি এ প্রচেষ্টা অব্যাহত রাখব। এছাড়া বিদ্যালয়ের লেখাপড়ার মান উন্নয়নের জন্য আবাসিকের ব্যবস্থা করা হয়েছে,স্কুল টাইম ছাড়াও বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত ছাত্র ছাত্রীদের পাঠদান চলে। রাত ১০টার পর ছাত্রীদের তাদের অভিভাবকরা নিজ দায়িত্বে এসে বাড়িতে নিয়ে যান আর ছাত্ররা আবাসিকে অবস্থান করেন। প্রধান শিক্ষক সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত সর্বক্ষানিক দায়িত্ব পালন করেন।

এ ধরনের ব্যতিক্রম উদ্যোগকে অত্র এলাকার অভিভাবক ও সচেতন মহল সাধুবাদ জানিয়েছেন এবং অনেকে মত প্রকাশ করে বলেছেন এটি নিঃসন্দেহে একজন ভালো শিক্ষানুরাগী মানুষের কাজ। সরেজমিনে গিয়ে জানা যায় গাড়াগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ছাত্রীর সংখ্যা প্রায় তিনশত জন,কিন্তু ছাত্র ছাত্রীর তুলনায় অবকাঠামো একেবারেই কম সেখানে নতুন করে আরো বিল্ডিং এর দরকার বর্তমান যে দ্বিতল একাডেমী ভবনটি আছে সেখানে জায়গা সংকুলান। অত্র বিদ্যালয়ে ১০জন শিক্ষক দ্বারা নিয়মিত পাঠ্যসুচি অনুযায়ী পাঠদান করা হয় এবং আবাসিক এর জন্য আলাদা ৪জন শিক্ষকের ব্যবস্থা করা রয়েছে।উল্লেখ্য যে, অত্র শিক্ষা প্রতিষ্ঠানটি সুন্দর ও মনোরম পরিবেশ,

শিক্ষার মান ভালো, বিদ্যালয়টি উপজেলা পর্যায় ২০১৫ইং সালে প্রথম স্থান ও ২০১৬ইং সালে দ্বিতীয় স্থান অধিকার করেন। ২০১৫ইং সালে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ২১জন এবং ২০১৬ইং সালে ১৮জন এ প্লাস পেয়েছে। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ইলিয়াছ আলী জানান বিদ্যায়ের শিক্ষার মান ভালো করতে আমরা নিয়মিত অভিভাবকদের নিয়ে মা সমাবেশসহ বিদ্যালয়ে ছাত্র ছাত্রীদের সপ্তাহিক পরীক্ষার ফলাফল ঘোষনা করা হয়।গেল সপ্তাহে অত্র শিক্ষা প্রতিষ্ঠানে সরেজমিনে গিয়ে দেখা গেছে বিদ্যালয়ের সামনের মূল ফটকে ভাস্কর্য ও মানচিত্র তৈরীর কাজ করা হচ্ছে এছাড়া প্রতিটি ক্লাসরুম কাপের্ট দ্বারা বিছানো সুন্দর ভাবে সাজানো গোছানো পরিপাটিপূর্ণ একটি প্রাথমিক বিদ্যালয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে