Untitled-2

বিডি নীয়ালা নিউজ(১জানুয়ারি১৬)-নিজস্ব প্রতিবেদনঃ নতুন গন্ধ  মাখানো নতুন বই। আর সেই সঙ্গে  নতুন সম্ভাবনার হাতছানি। প্রাক প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত পড়তে থাকা প্রায় সাড়ে চার কোটি শিক্ষার্থী নতুন বইয়ের পাতায় লেগে থাকা ছাপাখানার গন্ধ মেখে নিয়ে বাড়ি ফিরবে । বছরের প্রথম দিনকে বরণ করে নিতে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কয়েকবছরের ধারাবাহিকতায় শুক্রবার পৌঁছে যাবে এসব শিক্ষার্থীর হাতে প্রায় ৩৩ কোটি নতুন বই।

বৃহস্পতিবার গণভবনে ১৮ জন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়ে এবারের পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার সকাল ১০ টা থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে পাঠ্যপুস্তক বিতরণ শুরু হবে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গভর্নমেন্ট ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয় মাঠে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান মিরপুরের ন্যাশনাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও এবতেদায়ি শিক্ষার্থীদের হাতে বই তুলে দেবেন।

এ বছর সারা দেশে মোট প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ৪ কোটি ৪৪ লাখ ১৬ হাজার শিক্ষার্থীর মধ্যে ২৯১টি শিরোনামে ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০টি বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণ করা হবে।

এরমধ্যে প্রাক-প্রাথমিকে ৩৩ লাখ ৭৩ হাজার ৩৭৩ জন শিক্ষার্থীর মধ্যে ৬৫ লাখ  ৭৭ হাজার ১৫৪টি, প্রাথমিকে  ২  কোটি  ৪৫ লাখ ৭১ হাজার ৭৩১ জন শিক্ষার্থীর মাঝে ১০ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ৯৯৭টি বই বিতরণ করা হবে।

ইবতেদায়িতে ২৭ লাখ ৩ হাজার ৯৮৪ জন শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হবে ১ কোটি ৯২ লাখ ৫৫ হাজার ৬১৫টি বই। মাধ্যমিকে  ১ কোটি ১২ লাখ ৩৬ হাজার ১৮ শিক্ষার্থীর মাঝে ১৬ কোটি ৩০ লাখ ৪ হাজার ৩৭৩টি বই দেওয়া হবে।

দাখিল ও ভোকেশনালে ২৩ লাখ ৪৪ হাজার ৪৬৯ শিক্ষার্থীর হাতে ৩ কোটি ৩৯ লাখ ৩৩ হাজার ৭৯৭টি বই বিতরণ করার কথা।

কারিগরি ও এসএসসি ভোকেশনালে ১ লাখ ৮৭ হাজার ১৫৩ শিক্ষার্থীর হাতে যাবে ২২ লাখ ৭১ হাজার ৮৩৬টি বই।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, সারা দেশে মোট ২ কোটি ২৩ লাখ ২২ হাজার ৪২৮ জন শিক্ষার্থীর মাঝে ১০ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ৯৯৭টি বই বিতরণ করবে তারা। এছাড়া ৩২ লাখ প্রাক প্রাথমিক শিক্ষার্থীদের হাতে ৩ কোটি ২৮ লাখ ৮ হাজার ৫৩টি বই ও অনুশীলন খাতা বিতরণ করা হবে।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে