আন্তর্জাতিক রিপোর্ট : আজ শুরু হবে প্রভাবশালী বিশ্বনেতাদের সম্মেলন জি-২০। এতে অংশ নিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-সহ গুরুত্বপূর্ণ অনেক বিশ্ব নেতাই এখন জার্মানিতে রয়েছে।কিন্তু শুরু হতে যাওয়া এই সম্মেলনের প্রাক্কালেই আয়োজক দেশ জার্মানির হামবুর্গে ছড়িয়ে পড়েছে বিক্ষোভ।প্রতিবাদকারীরা ‘ওয়েলকাম টু হেল’, অর্থাৎ বাংলায় যার অর্থ দাঁড়ায়, ‘দোযখে আপনাকে স্বাগত’ শিরোনামে একটি মিছিলের আয়োজন করে। এতে অংশ নেয় অন্তত ১২ হাজার মানুষ।বিক্ষোভে সংঘর্ষ ছড়িয়ে পড়লে এতে আহত হয়েছে অন্তত ১৫ জন পুলিশ, যাদের মধ্যে তিনজনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।বিক্ষোভকারীরা বলছে, বৈষম্য দূর করতে সরকার প্রধানেরা যেনো আরো মনোযোগী হন তা মনে করিয়ে দেয়াই তাদের মূল উদ্দেশ্য।

এই বিক্ষোভকারী এখানে বলছেন, “আমি জি-২০ সম্মেলনের বিরোধী কারণ তারা গণতান্ত্রিক নয়। তারা অন্য দেশগুলোর জন্য নিজেরাই সিদ্ধান্ত নিতে চায়, যা একেবারেই সমীচীন নয়”।আরেকজন বিক্ষোভকারী বলছেন, “আমি এদের বিরোধিতা করি কারণ তারা যে রাজনীতি করে তা আমি পছন্দ করি না। যেমন এরদোয়ান, পুতিন ও ট্রাম্প”।জলবায়ু পরিবর্তন ও বাণিজ্যসহ কিছু ইস্যুতে জি-টুয়েন্টি সম্মেলনের নেতাদের মধ্যেও মত-দ্বৈততা রয়েছে।জি-২০ সম্মেলনের আগেই জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের সাথে দেখা করেছেন মার্কিন প্রধান ডোনাল্ড ট্রাম্প। সেখানে তারা উত্তর কোরিয়া, মধ্যপ্রাচ্য সংকট ও ইউক্রেন সমস্যা নিয়ে আলাপ করেছে।

তবে, গত সপ্তাহেই মিজ মের্কেল বলেছিলেন, এবারের জি-২০ প্যারিস জলবায়ু চুক্তি বিষয়ে বিশেষ গুরুত্ব দেবে।এদিকে আজই প্রথম বারের মত আনুষ্ঠানিক বৈঠক করবেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ও রুশ রাষ্ট্রপ্রধান ভ্লাদিমির পুতিন। বিপরীত মেরুর প্রভাবশালী এই দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক কতখানি সফল হবে তা নিয়ে ইতোমধ্যেই শুরু হয়েছে আলোচনা।

বি/বি/সি/এন

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে