মারুফ সরকার, ঢাকা: বিএলডিপি চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী এম নাজিম উদ্দিন আল আজাদ বলেন, নারী ও পুরুষের পারস্পরিক নির্ভরশীলতায়ই সৃষ্টির বৈশিষ্ট্য। উভয়ের সহযোগিতায় আসে সমৃদ্ধি, বিরোধ বা সর্বনাশ। সমগ্র পৃথিবীর জনসংখ্যার প্রায় অর্ধেকই নারী। জাতীয় উন্নতির কাজ নারীকে বাদ দিয়ে কোনোভাবেই সম্ভব নয়। দেশ বা জাতি গঠনে যদি নারীকে পেছনে ফেলে রাখা হয় তবে সে জাতি কখনোই উন্নতি করতে পারবে না।

মঙ্গলবার (৮ মার্চ) বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে বাংলাদেশ সম্মিলিত সাংস্কৃতিক সোসাইটির আয়োজিত “সমাজ উন্নয়নে নারীদের ভূমিকা”-শীর্ষক আলোচনা সভা ও গুনিজন সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নারী ক্ষমতায়নে বাংলাদেশ এগিয়ে। নারীর রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক ক্ষমতায়নে বিশ্বের অন্যতম দেশ বাংলাদেশ। ঘর থেকে বাহির এবং রাষ্ট্রীয় কর্মকাণ্ডে সর্বত্রই নারীর অংশগ্রহণ নিশ্চিত হয়েছে। ঘর সংসার থেকে শুরু করে কর্মক্ষেত্রে তথা সব ক্ষেত্রেই নারীরা অপরিসীম ভূমিকা রাখছে।

সংগঠনের উপদেষ্টা ও মানবাধিকার ব্যাক্তিত্ব মোহাম্মদ মোশাররফ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, অর্থ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহিদুল হারুন, জাতীয় মানবাধিকার সমিতি চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা, ঢাকা জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক আসাররুল হাসান আসু, ফেডারেল ডেমোক্রেটিক পার্টি-এফডিপি চেয়ারম্যান ড. এ আর খান, সাপ্তাহিক দেশের ডাক সম্পাদক ও প্রকাশক এটিএম মমতাজুল করিম, বিএনএ’র দপ্তর সম্পাদক কবি রুখসানা আমিন সুরমা, লায়ন জেবিন সুলতানা কান্তা, লায়ন রুহুল আমিন এফসিএ প্রমুখ।

আলোচনা সভা শেষে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোকিত নারী পদক ২০২২ পদকে ভূষিত হন জাতীয় নারী আন্দোলনের সভাপতি মিতা রহমান ও সাহেরা খাতুন পাঠাগারের প্রতিষ্ঠাতা কবি আসমা সরকার।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে