2015_12_22_16_31_29_gM5VVrRKO9aNPanaxilrFOlPti8zMH_original

বিডি নীয়ালা নিউজ(২২জানুয়ারি১৬)- অনলাইন প্রতিবেদনঃ জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বলেছেন, বাংলাদেশ শান্তিরক্ষায় সর্বোচ্চ পেশাদারিত্ব প্রদর্শনে বদ্ধপরিকর। সংঘাতপূর্ণ এলাকায় সাধারণ নাগরিকদের সুরক্ষায় জাতিসংঘের শান্তিরক্ষা প্রেরণকারী দেশ হিসেবে বাংলাদেশ শীর্ষস্থানে রয়েছে।

গত মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ‘সশস্ত্র সংঘাত থেকে সাধারণ নাগরিকদের সুরক্ষা’ শীর্ষক দিনব্যাপী আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

দিনব্যাপী এই আলোচনা সভায় বাংলাদেশসহ ৬০টিরও বেশি দেশের প্রতিনিধি বক্তব্য রাখেন।

গত বছর জাতিসংঘে আয়োজিত শান্তিরক্ষা সামিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া ঘোষণা অনুযায়ী বাংলাদেশ সেনা ও পুলিশ সদস্যদের প্রশিক্ষণ কর্মসূচিতে সাধারণ নাগরিকের সুরক্ষার বিষয়গুলো অগ্রাধিকার দিয়েছে। সেই অনুযায়ী শান্তিরক্ষীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

মাসুদ বিন মোমেন বলেন, প্রধান শান্তিরক্ষা উরুগুয়ের উদ্যোগে আয়োজিত ও সভাপতিত্বে অনুষ্ঠিত এই আলোচনা সভায় জাতিসংঘের উপমহাসচিব ইয়ান ইলিয়াসন সাধারণ নাগরিকের সুরক্ষা এবং আন্তর্জাতিক মানবতা ও মানবাধিকার আইন প্রতিপালনে সকল সদস্য রাষ্ট্রকে তাদের উদ্যোগ দ্বিগুণ করার আহ্বান জানান।

আলোচনায় অংশ নিয়ে স্থায়ী প্রতিনিধিরা সাধারণ নাগরিকদের সুরক্ষাসংক্রান্ত জাতিসংঘ মহাসচিবের প্রতিবেদনের ওপর বক্তব্য রাখেন।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে