মোঃ আমজাদ হোসেন, জয়পুরহাট জেলা প্রতিনিধি: হাঁ! আমরা যক্ষা নির্মূল করতে পারি!” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জয়পুরহাটে বিশ্ব যক্ষা দিবস ২০২৩ পালিত হয়েছে। বৃহস্পতিবার (২৩ মার্চ) সকাল সাড়ে ১১টায় জেলা সিভিল সার্জন কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। সেখানে সিভিল সার্জন কার্যালয়ের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় সিভিল সার্জন ডা. মো. ওয়াজেদ আলীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালের ডা. শাহজাহান মন্ডল, বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. আমানুল্লাহ চৌধুরী, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. জুবাইর মো. আল ফয়সাল, ডি,এস,এম,ও,এনটিপি মুসতারী মমতাজ মিমি , সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার চৈতী রায়, ব্র্যাক টিবি কর্মসূচীর জেলা ম্যানেজার প্রদীপ কুমার তরফদার প্রমুখ।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, ২০২২ সালে যক্ষা রোগী সনাক্ত হয়েছে ১ হাজার ৭১৩ জন। যার মধ্যে শিশু রোগী ছিল ৫৪ জন আর এমডিআর যক্ষা রোগী ৩জন সনাক্ত রয়েছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত চলতি বছরের ৪৫০ জন রোগী সনাক্ত হয়েছে। গত দুই বছরে এ জেলায় ২৮ শতাংশ যক্ষা রোগী কমেছে। আর চিকিৎসা সাফল্যের হার ৯৬ শতাংশ। সম্ভাব্য যক্ষা রোগী পরীক্ষা করা হয়েছে ২৩ হাজার ৫৯২ জন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে