2

বর্তমান গামেন্টর্স শিল্পের বিভিন্ন অবস্থান নিয়ে “বিডি  নীয়ালা নিউজ  নিউজ পোর্টালের পক্ষে রোজী খান জানতে চেয়েছিলেন “ রুমো ফ্যাশন ” এর পরিচালক মোঃ আমিনুর ইসলামের কাছে।

গার্মেন্টসে বাংলাদেশের বর্তমান অবস্থান কি? জানতে চাইলে তিনি জানান, আগের তুলনায় গার্মেন্টস শিল্প বর্তমানে অনেক ভাল। এই শিল্প যে ভাবে এগুচ্ছে আমরা আগামী ৫/১০ বৎসরের মধ্যে বিশ্বে প্রথম গার্মেন্টস রপ্তানীকারক দেশ হবো। রানা প্লাজা ধংসের পর এখন বর্তমান গার্মেন্টস শিল্পকে বর্হি বিশ্ব কি চোখে দেখছে এমন প্রশ্নে তিনি জানান, রানা প্লাজা ধ্বংশের পর আমরা অনেক সচেতন হয়েছি এবং বিদেশীরা আমাদের অনেক বিষয়ে সচেতন করতেছেন। যেমন Accord/Alliance নিয়ে বিল্ডিং এর  Structure/Fire/Electrical বিষয় গুলো দেখছেন। বিদেশীদের কাছে আমাদের ইমেজ এখন আরো অনেক বৃদ্ধি পাচ্ছে। অপর এক প্রশ্নে গার্মেন্টস যদি সুষ্টভাবে চলে তাহলে আগামী কত বছরের মধ্যে বাংলাদেশ অর্থনীতি আরো উন্নতি হবে? তিনি জানান, এই শিল্প যে ভাবে বর্তমানে চলতেছে এই ধারাবাহিকতা ধরে রাখতে পারলে আগামী ১০ বছরের মধ্যে আমরা অর্থনীতির ব্যাপক উন্নতি সাধন করতে পারবো এবং আমাদের দেশ মধ্যম আয়ের দেশের দিকে এগিয়ে যাবে। প্রশ্ন ছিল- গার্মেন্টস শিল্পকে আরো উন্নত করতে হলে বাংলাদেশের কোন কোন সেক্টরকে আরো উন্নত করতে হবে বলে মনে করেন? উত্তর ছিল, তিন বলে আমাদের সবচেয়ে বেশি

প্রয়োজন হলো-

() বিদ্যুৎ সমস্যার সমাধান

() শ্রমিকদের প্রশিক্ষনের ব্যবস্থা করা

() গ্যাস সংযোগ ব্যবস্থা করা

() শ্রমিকদের আবাসিকের ব্যবস্থা করা

গার্মেন্টস শিল্পের প্রতি সরকারকে কোন কোন দিকে সু-নজর দেওয়া উচিত বলে আপনি মনে করেন এমন এক প্রশ্নের জবাবে তিনি জানান, (১) বিদ্যু সমস্যার সমাধান।

() গ্যাসের ব্যবস্থা করা

() ব্যাংক থেকে নিম্ন হারে সুদে টাকা দেওয়া

() শ্রমিক প্রশিক্ষনের ব্যবস্থা করা

() যাতায়াত ব্যবস্থা উন্নত করা

প্রশ্নের শেষের দিকে জানতে চাওয়া হয়েছিল, সামনে ঈদ আসছে শ্রমিকদের বেতন + বোনাস দিতে হবে এসব নিয়ে আপনাদের ভাবনা কি? প্রতিউত্তরে তিনি জানান, প্রত্যেক গার্মেন্টস ফ্যাক্টরীকে ঈদের আগেই শ্রমিকদের বেতন+বোনাস দিতে হবে যাহাতে তারা ঈদ ভালভাবে উৎযাপন করতে পারে এবং ঈদের ছুটির পরেই যাতে কাজে যোগদান করতে পারে। এ বিষয়ে মালিকদের সু-দৃষ্টি দিতে হবে। পরিশেষে প্রশ্ন ছিল, গার্মেন্টস শিল্পের অস্থিরতা নিয়ে তিনি চমক নিউজ কে জানান, আমি গার্মেন্টস শিল্পের কোন অস্থিরতা দেখিনা। ছোট খাট কোন ঘটনা ঘটতেই পারে এটা সব সেক্টরে ঘটে। এটা কোন সমস্যা না। বর্তমানে সরকার গার্মেন্টস সেক্টরকে যে ভাবে দৃষ্টি ও সহায়তা দিয়ে যাচ্ছেন ও বাংলাদেশে মালিক শ্রমিকরা একসাথে সুন্দর ভাবে কাজ করে যাচ্ছেন যা অদূর ভবিষ্যতে বাংলাদেশকে বিশ্বের মধ্যম আয়ের দেশে পরিনত করতে পারবো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে