মোছা. নিলুফা আক্তার নীলা, কুলিয়ারচর প্রতিনিধিঃ কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলার ছয়সূতী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ২নং ওয়ার্ডের ২৯নং কান্দিগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ত্রুটিপূর্ণ ভোট গননা ও নির্বাচনী বিধিমালা ভঙ্গ করে ফলাফল ঘোষণা ও প্রতিবেদন দেওয়ার অভিযোগের তদন্ত অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৮ জানুয়ারি) সকাল ১১টার দিকে কুলিয়ারচর উপজেলা নির্বাচন অফিসে অভিযোগের তদন্ত করেন জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ আশ্রাফুল আলম। এ সময় তিনি উপজেলা রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার মোহাম্মদ শফিকুল ইসলাম, ছয়সূতী ইউনিয়নের ২নং ওয়ার্ডের ২৯নং কান্দিগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোসা. খাদিজা আক্তার, অভিযোগকারী ২নং ওয়ার্ডে সাধারণ সদস্য প্রার্থী মো. দেলোয়ার হোসেন (শহীদ) ও বিজয়ী প্রার্থী মো. আমিনুল ইসলাম (রোমান) সহ তাদের এজেন্টদের জিজ্ঞাসাবাদ শেষে লিখিত বক্তব্য গ্রহন করেন।

তদন্ত শেষে জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ আশ্রাফুল আলম এ প্রতিনিধিকে জানান, সুষ্ঠু ভাবে তদন্ত কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। অচিরেই প্রধান নির্বাচন কমিশনার বরাবর তদন্ত প্রতিবেদন পেশ করা হবে। প্রতিবেদন দেওয়ার পর কর্তৃপক্ষ যা ভালো মনে করেন ব্যবস্থা নিবেন।

গত ২৩ জানুয়ারী ০৫.৪১.৪৮৫৪.০০০.৩০.০০৫.২০-৩৬ নং স্বারক মূলে উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়াৎ ফেরদৌসী এর স্বাক্ষরিত এক আদেশ মূলে জানা যায়, বাংলাদেশ নির্বাচন কমিশন, নির্বাচন কমিশন সচিবালয় এর ২০ জানুয়ারি, ২০২২ খ্রি. তারিখের ১৭.০০.৪৮৫৪.০৩৫.৪৬.৩৪৭.২১-১৯ নং স্বারকের মর্মানুযায়ী ” মাননীয় হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রিট পিটিশন নং ১১৮৮৮৯/২০২১ এর ০৬ ডিসেম্বর ২০২১ তারিখের আদেশে বিগত ২৮ নভেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত কুলিয়ারচর উপজেলার ছয়সূতী ইউনিয়নের ২নং ওয়ার্ডের সাধারণ সদস্য পদে মো. আমিনুল ইসলাম (রোমান)কে নির্বাচিত ঘোষণা করে উক্ত পদের প্রকাশিত গেজেটের কার্যকারিতা স্থগিত করা হয়। ইতোমধ্যে উক্ত ইউনিয়ন পরিষদের সকল পদে ১৭ ডিসেম্বর ২০২১ তারিখে গেজেট প্রকাশিত হওয়ায় মাননীয় আদালতের আদেশ প্রতিপালনার্থে মাননীয় নির্বাচন কমিশন এ পর্যায়ে কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার ছয়সূতী ইউনিয়ন পরিষদের ০২নং ওয়ার্ডের সাধারণ সদস্য মো. আমিনুল ইসলাম (রোমান) এর নামে প্রকাশিত গেজেটের কার্যকারিতা স্থগিত করিলেন।” সে প্রেক্ষিতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নব নির্বাচিত ইউপি সদস্য মো. আমিনুল ইসলাম (রোমান)কে পরিষদের সকল কার্যক্রম থেকে বিরত থাকার জন্য অনুরোধ করেন।

গত ২৮ নভেম্বর ২০২১ ইং তারিখ অনুষ্ঠিত নির্বাচনে ২৯ নং কান্দিগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ফলাফল ঘোষণা পত্রে দেখা যায়, ওই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২৩৪১ জন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ফলাফল তালিকায় (ফরম-ঞ) দেখা যায়, মোট ভোটার উপস্থিতি সংখ্যা ১৮৯৭ ও অনুপস্থিত সংখ্যা ৪৪৪। সংরক্ষিত মহিলা আসনের ফলাফল তালিকায় (ফরম-ঞ-১) দেখা যায়, মোট ভোটার উপস্থিতি সংখ্যা ১৯০৭ ও অনুপস্থিত সংখ্যা ৪৩৪। সাধারণ সদস্য পদের তালিকায় (ফরম-ঞ-২) দেখা যায়, মোট ভোটার উপস্থিতি সংখ্যা ১৮৭৯ ও অনুপস্থিত সংখ্যা ৪৬২। উক্ত তিনটি ফলাফল প্রতিবেদনে স্বাক্ষর করেছেন ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোসা. খাদিজা আক্তার।

ভোট গননার ফলাফলে এত ব্যবধান কেন জানতে চাইলে ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোসা. খাদিজা আক্তার বলেন, তারাহুরো করে ফলাফলের তালিকা তৈয়ারী করে আমার নিকট থেকে স্বাক্ষর নেওয়া হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে