আন্তর্জাতিক রিপোর্ট : ইরানে একটি ছবি মুক্তির পর তার পোস্টার নিয়ে হৈচৈ পড়ে যায়।যে সিনেমা হলে এই ছবিটির পোস্টার লাগানো হয়েছিলো সেই হলে বহু মানুষ চাকরির জন্যে আবেদন করতে থাকে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়।ঘটনাটি উত্তর-পশ্চিম ইরানের।বলা হচ্ছে, পোস্টারটি দেখে বহু লোকজন বোকা বনে যায়। অনেকে অভিযোগ করেছেন তারা প্রতারণার শিকার হয়েছেন।এর কারণ হলো – ছবিটির নাম ‘কর্মী চাই।’

এই শিরোনামে পোস্টারটি দেখে অনেকেই মনে করেন যে এই সিনেমা হলটি হয়তো কাজের জন্যে লোক খুঁজছেন।সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, এটি দেখে বহু লোক তখন চাকরির জন্যে আবেদন করতে শুরু করেন।হলটির নাম সিনেমা বাহমান আর এটি জানযান শহরের একমাত্র সিনেমা হল।ফার্ক নিউজ এজেন্সির বরাত দিয়ে এই খবরটি দিয়েছে বিবিসি মনিটরিং।পরে অবশ্য সিনেমা হল কর্তৃপক্ষ স্থানীয় সংবাদ মাধ্যমে পরিবেশিত এই খবরটি অস্বীকার করেছে।

‘কর্মী চাই’ শিরোনামের ছবিটিতে ইরানের শ্রেণী বিভাজনের চিত্র তুলে ধরা হয়েছে।তিনজন লোকের গল্প যারা চাকরির সন্ধানে রাজধানী তেহরানে যাচ্ছিলেন।সিনেমা হলের ম্যানেজার পারভেজ আজাদী এই খবরটি সরাসরি অস্বীকার করে বলেছেন, কেউ তো বিভ্রান্ত হয়নি পোস্টারটি দেখে।তিনি জানান, সিনেমাটি ইরানে খুবই জনপ্রিয়তা পেয়েছে।তিনি বলেন, “সিনেমাটি দেখানোর আগে অনেকেই চাকরির জন্যে আমাদের কাছে আসতো। যেমন তারা অন্য জায়গাতে যায় এখানেও সেরকমই হয়েছে,” বলেন তিনি।

অনেকে বলছেন, রক্ষণশীল একটি পত্রিকায় এই খবরটি প্রথম বেরিয়েছে যাতে তারা ইরানের বেকারত্ব নিয়ে পরিহাস করার সুযোগ পান সেই কারণে।ইরানে বেকারত্বের হার ১২.৬ শতাংশ। অর্থা সারা দেশে বেকার মানুষের সংখ্যা প্রায় ৩৩ লাখ।কিন্তু রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে এই সংখ্যাকে আরো অনেক কমিয়ে দেখানো হয়।

বি/বি/সি/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে