ডেস্ক রিপোর্ট : আগামীকাল শুক্রবার ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে । তবে আজ বাদ আসর শুরু হবে প্রাক-বয়ান। ইতোমধ্যেই দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে ময়দানে আসতে শুরু করেছেন মুসুল্লীরা। কাল আম বয়ানের পর থেকে ইজতেমা মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। রোববার আখেরি মোনাজাত। এই পর্বে সাদ ভক্তরা ইজতেমায় অংশ নিচ্ছেন।

দ্বিতীয় পর্বের এ জামাতের নেতৃত্বে রয়েছেন শূরা সদস্য মাওলানা আবদুস সাত্তার। এ জামাতকে অভ্যর্থনা জানান বাংলাদেশের শূরা সদস্য সৈয়দ ওয়াসিফুল ইসলাম ও মুফতি ইজাহার আহমেদ। এদিন ইজতেমার বিভিন্ন দায়িত্বে নিয়োজিতদের উদ্দেশে বিশেষ বয়ান (নজমের বয়ান) করেন ভারতের মাওলানা মুফতি রিয়াজুর রহমান। আগত মুসল্লিরা যাতে কষ্ট না পান, তাদের যাতে কোনো সমস্যা না হয়- বয়ানে সেদিকে গুরুত্ব দেন তিনি।

ইজতেমার তিন দিনের কর্মসূচির মধ্যে রয়েছে- ছয় উছুলের হকিকত, আম ও খাসবয়ান, দরসে কুরআন, দরসে হাদিস, তাশকিল, মাসলা-মাসায়েল আলোচনা, চিল্লায় নাম নিবন্ধন, নতুন জামাত তৈরি, তালিম, গাস্তের নিয়ম-কানুন শেখানো, ফাজায়েলে আমল, আখলাক ও আদব সম্পর্কে আলোচনা ও যৌতুকবিহীন বিয়ের আয়োজন।

প্রথম পর্বের ইজতেমার বর্জ্য ও ময়লা আবর্জনা অপসারণ করে ময়দানকে ব্যবহার উপযোগী করে তুলেছে গাজীপুর সিটি করপোরেশন। ইজতেমার সার্বিক নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন নয় হাজার পুলিশ, র‌্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্য।

P/B/A/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে