শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আদলে দেশের ৮ বিভাগেই ৮টি বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতাল হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১২টার দিকে রাজধানীর মহাখালী জাতীয় ক্যান্সার ইন্সটিটিউট ও হাসপাতালে বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, আমাদের স্বাস্থ্য বিভাগকে আমরা ডিসেন্ট্রালাইজড করছি। প্রতিটি বিভাগে আমরা হাসপাতাল করে দিচ্ছি। জাপানের অর্থায়নে আটটি বিভাগের আটটি ইমেজিং সিস্টেম স্থাপন করা হচ্ছে। যেখানে এক্সরে মেশিন, সিটি স্ক্যান, এমআরআই মেশিন থাকবে। আবার আটটি বিভাগে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আদলে আটটি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি হাসপাতাল করা হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রী বলেন, আমরা আরো অনেক হাসপাতাল করব। যেন মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে যায়। যেভাবে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে গিয়েছে। মানুষ যেন তারা বিভাগেই স্বাস্থ্য সেবা পায়। বিভাগীয় পর্যায়ে হাসপাতালগুলো চালু হলে ঢাকায় রোগীর চাপ কমে যাবে।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবির, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল) ফরিদ হোসেন মিয়া, জাতীয় বক্ষব্যাধি ইন্সটিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মু. সাইদুল ইসলাম প্রমুখ।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাতীয় ক্যান্সার ইন্সটিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. স্বপন কুমার বন্দ্যোপাধ্যায়।  

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে