সাম্প্রতিক সংবাদ

সিরাজগঞ্জে সরকারি চাল ক্রয়ে লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আংশকা

সিরাজগঞ্জ থেকে,মারুফ সরকার:সিরাজগঞ্জে সরকারি চাল ক্রয় অভিযানে লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়ার আশংকা করা হচ্ছে। সরকারের বেঁধে দেয়া মূল্যের চেয়ে বাজার মূল্য বেশি থাকায় এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। জেলা খাদ্য নিয়ন্ত্রয়ক অফিস সূত্রে জানা গেছে, চলতি অর্থ বছরে সিরাজগঞ্জের ৯টি উপজেলা খাদ্য বিভাগের নিয়োজিত চাল মিলারদের মাধ্যমে সিন্ধ ৩৪ টাকা ও আতব চাল ৩৩ টাকা কেজি দরে ১৮৯৪৭ মেট্রিক টন চাল ক্রয়ের নির্দেশ দেয় সংশ্লিষ্ট খাদ্য মন্ত্রনালয়। এ লক্ষ্যমাত্রা চালের মধ্যে সিন্ধ ১২৪৩১ ও আতব ৬৫১৬ মেট্রিক টন।

২ মে থেকে ৩১ আগষ্টের মধ্যে এই ক্রয় অভিযান শেষ করতে হবে। মন্ত্রনালয়ের এ নির্দেশের প্রেক্ষিতে জেলা খাদ্য নিয়ন্ত্রক সরকারি বিধি মোতাবেক জেলার ৪৮৫ জন মিলারের মধ্যে ২৪১ জন মিলারের সাথে চুক্তি করা হয়।সরকারের বেধেঁ দেয়া চালের মূল্য চেয়ে বাজার দর বেশি থাকায় অধিকাংশ মিলার এ চাল সরবরাহ করতে অনিহা করেন। বর্তমানে সংশ্লিষ্ট হাট বাজারে ৩৭ থেকে ৪২ টাকা প্রতি কেজি দরে সাধারন চাল বিক্রি হচ্ছে।

যে কারণে নির্ধারিত সময়ের মধ্যে এ চাল ক্রয় অভিযান শুরু করা সম্ভব হয়নি। এ কারণে চলতি মাসের ২য় সপ্তাহ প্রথম থেকে এ চাল ক্রয় অভিযান শুরু করে সংশ্লিষ্ট খাদ্য বিভাগ। ইতিমধ্যেই প্রায় ৭ হাজার মেঃ টন চাল ক্রয় করা হয়েছে। এ বিষয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রক জহুরুল ইসলাম বলেন, দূর্যোগের কারণে দেশের হাওর বাওর এলাকায় এবার ধান উৎপাদন কম হয়েছে। একারণে সরকারের বেধেঁ দেয় চালের মূল্য চেয়ে বাজার মূল্য বেশি থাকায় এই চাল ক্রয়ে বিঘœ ঘটছে। যেসব মিলার চাল সরবরাহে অনিহা করছেন তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে। তবে চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা অর্জিত হবে কিনা সে বিষয়ে তিনি মন্তব্য করতে অস্বীকার করেন।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com