1016

বিডি নীয়ালা নিউজ(১৫ই ফেব্রুয়ারী ১৬)-ঢাকা প্রতিনিধিঃ  অবশেষে দেশের এক কোটি ৩০ লাখ জ্যেষ্ঠ নাগরিক আলাদা ‘সিনিয়র সিটিজেন’ কার্ড বা পরিচয়পত্র পাচ্ছেন। জাতীয় পরিচয়পত্রের আদলেই প্রবীণদের স্বীকৃতি বা পরিচয়পত্র দেবে সমাজকল্যাণ মন্ত্রণালয়। নির্বাচন কমিশনের সঙ্গে ডাটা শেয়ার করে সমাজকল্যাণ মন্ত্রণালয় এই পরিচয়পত্র দেওয়ার ব্যবস্থা নিচ্ছে। দক্ষ জনবল নিয়োগ এবং নির্বাচন কমিশন থেকে ডাটা শেয়ারিংয়ের পর পরিচয়পত্র তৈরির কাজ শুরু করবে মন্ত্রণালয়।

এ বিষয়ে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব চৌধুরী বাবুল হাসান বলেন, দক্ষ জনবল নিয়োগ এবং নির্বাচন কমিশনের সঙ্গে ডাটা শেয়ারিংয়ের পর শুরু হবে পরিচয়পত্র তৈরির কাজ।

২০১৩ সালের ১৮ নভেম্বর ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের জ্যেষ্ঠ নাগরিক হিসেবে স্বীকৃতির বিধান রেখে জাতীয় প্রবীণ নীতিমালা-২০১৩ অনুমোদন দেয় মন্ত্রিসভা। এরপর তা গেজেট আকারে প্রকাশ করা হয় ২০১৪ সালের ১১ ফেব্রুয়ারি।   এ নীতিমালায় ষাটোর্ধ্ব প্রবীণ নাগরকিদের স্বীকৃতি হিসেবে পরিচয়পত্র দেওয়ার বিধান রাখা হয়। তবে দীর্ঘ দিনেও তা সম্ভব হয়নি নানা জটিলতায়।

২০১৫ সালে সমাজকল্যাণ মন্ত্রণালয় জাতীয় পরিচয়পত্রটি পিংক কালারের (গোলাপি রঙের) করে তাতে মনোগ্রাম ও ‘সিনিয়র সিটিজেন’ লিখে সম্পন্ন করার প্রস্তাব দেয় নির্বাচন কমিশনের (ইসি) কাছে। বিষয়টি নিয়ে বার বার তাগাদা দিলেও সম্মত হয়নি নির্বাচন কমিশন।

তবে এ বিষয়টির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর অনুমোদিত সারসংক্ষেপের পর ইসি থেকে সমাজকল্যাণ মন্ত্রণালয়কে মৌখিকভাবে বিষয়টির সম্মতি দেয়। তার পরেও জনবল সংকটের কারণে আবারো বিষয়টি ঝুলে পড়ে।

এক পর্যায়ে সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং ইসি সচিবালয়ের আলোচনা ও চিঠি চালাচালির পর ডাটা শেয়ারিংয়ের মাধ্যমে সমাজকল্যাণ মন্ত্রণালয় পরিচয়পত্র করার সিদ্ধান্ত নেয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে