সাম্প্রতিক সংবাদ

লড়াই সন্ত্রাসের বিরুদ্ধে, ধর্মের বিরুদ্ধে নয়ঃ নরেদ্র মোদি

modi10

বিডি নীয়ালা নিউজ(১৮ই মার্চ১৬)-আন্তর্জাতি প্রতিবেদনঃ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ধর্মের নামে যারা সন্ত্রাস ছড়াচ্ছে, তারা ধর্ম বিরোধী। তাই সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের অর্থ কোন একটি নির্দিষ্ট ধর্মের বিরুদ্ধে লড়াই নয়।

বৃহস্পতিবার ভারতের নয়াদিল্লির বিজ্ঞান ভবনে বিশ্ব সুফি ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি একথা বলেন।

এদিন বিশ্বে শান্তি ও সম্প্রীতির বার্তাবাহক হিসেবে ইসলামের প্রশংসা করেন ভারতের প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদি বলেন ‘আমরা যখন আল্লাহর ৯৯টি নামের কথা ভাবি, তখন আমরা দেখবো যে এর মধ্যে কোনোটির সাথেই সহিংসতার সম্পৃক্ততা নেই। এবং আল্লাহর প্রথম দুইটির নামের অর্থই হল দয়াশীল ও ক্ষমাশীল। আল্লাহ হল রহমান এবং রহিম…। যারা ধর্মের নামে সন্ত্রাস ছড়ায় তারা ধর্ম বিরোধী।

সুফিবাদকে বৈচিত্র্য ও বহুত্ববাদী সমাজের মিলবন্ধন হিসাবে উল্লেখ করে মোদি বলেন, এটাই ভারতের স্বতন্ত্র ইসলামী ঐতিহ্য গঠনে সহায়তা করেছে। তাঁর মতে সন্ত্রসবাদের বিরুদ্ধে লড়াইয়ের অর্থ কোন একটি নির্দিষ্ট ধর্মের বিরুদ্ধে যুদ্ধ নয়। এদিনের সম্মেলনের মাঝে মধ্যেই ‘ভারত মাতা কি জয়’ বলে স্লোগান দিতে থাকেন মোদি। মোদি বলেন, সুফিবাদই ভারতের ইসলামের মুখ হয়ে উঠেছিল, এমনকি পবিত্র কোরআন এবং হাদিস’এর অত্যন্ত গভীরেও আছে এই সুফিবাদ। সুফিবাদই ভারতের বহুত্ববাদ এবং সরলতাকে উন্মোচিত করেছে। সুফিবাদের মর্মই হল নিজের দেশকে ভালোবাসা এবং জাতির জন্য গর্ব বোধ করা, যার জন্যই ভারতের মুসলিমকে আলাদাভাবে চেনা যায়।

প্রখ্যাত সুফি কবি আমির খসরুর উদ্ধৃতি টেনে এদিন মোদি বলেন, ‘বিশ্বে যে দর্শনের অবদান সবচেয়ে মহান তা হলো সুফিবাদ। সন্ত্রাসবাদের হিংস্র শক্তির বদলে সীমান্ত অতিক্রম করে সুফিবাদের আধ্যাত্মিক ভালবাসা, চেতনা বিরাজ করলে এই অঞ্চল পৃথিবীর স্বর্গে পরিণত হতো।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com