সাম্প্রতিক সংবাদ

রায়গঞ্জে ৩০ বছরে ৯৪৩ গৃহহীন পরিবার পূর্নবাসিত

সিরাজগঞ্জ থেকে,মারুফ সরকার:সিরাজগঞ্জের রায়গঞ্জে ৩০ বছরে গুচ্ছগ্রাম, আদর্শগ্রাম ,আবাসন প্রকল্প ও আশ্রায়ন প্রকল্পে ৯৪৩ গৃহহীন-ভুমিহীন পরিবার পূণর্বাসিত করা হয়েছে । প্রধানমন্ত্রির কার্যালয়ের তত্বাবধানে ও সেনাবাহিনি কর্তৃক নির্মিত আশ্রায়ন প্রকল্পের আওতায় এ উপজেলায় গৃহহীন পরিবারের সংখ্যা ৮৮৮ ও ভুমিহীন পরিবারের সংখ্যা ২৫৫২ টি।

রায়গঞ্জ উপজেলা ভুমি কার্যালয় সূত্রে জানা যায় এ উপজেলায় ১৯৮৭ খৃষ্টাঃ থেকে চলতি বছরের জুন নাগাদ ৫টি গুচ্ছগ্রামের আওতায় ১৪১টি,৭টি আদর্শগ্রামের আওতায় ৩৩২টি,২টি আবাসন প্রকল্পের আওতায় ৯০টি ও ৫টি আশ্রায়ন প্রকল্পের আওতায় ৩৮০টি ,মোট ৯৪৩টি গৃহহীন/ভুমিহীন পরিবারকে হস্তান্তরিত দলিল সহ পূণর্বাসন করা হয়েছে । এ ছাড়া আরোও ৬টি আশ্রায়ন প্রকল্পে ব্যারাক নির্মাণ প্রক্রিয়াধিন রয়েছে । নির্মাণ কাজ শেষ হলে আরোও ৪৫৬ টি পরিবারকে পূণর্বাসন করা সম্ভব হবে বলে রায়গঞ্জ উপজেলা নির্বাহি অফিসার মোঃ ইকবাল আখতার জানান।

পুনর্বাসিত এ সব পরিবারের মধ্যে সম্পূর্ণ বিনা খরচে অগ্রাধিকার ভিত্তিতে বিদ্যুত প্রদান কার্যক্রম শুরু করেছে বর্তমান সরকার । এ ছাড়া শিক্ষা, চিকিৎসা সহ ভিজিডি প্রকল্পের মাধ্যমে খাদ্য শস্য বিতরণ করা হচ্ছে। ধানঘরা প্রামানিক পাড়া আদর্শ গ্রামের বাসিন্দা রফিকুল ইসলাম জানান হস্তান্তরিত ১নং খাস খতিয়ানের যে দাগে আদর্শ গ্রাম স্থাপন করা হয়েছে ভুলক্রমে ঐ দলিলে প্রকৃত দাগ নং উল্লেখ না করে অন্য দাগ নং লিপিবদ্ধ করা হয়েছে। যে কারণে ভূমিগ্রাসি জোতদারগণ মালিকানা ধুয়া তুলে জবর দখলের জন্য হর হামেশাই হুমকি ধামকি অব্যাহত রেখেছে। এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সোহেল মারুফ জানান বিষয়টি অনেক পুরাতন, সুনির্দিষ্ট কাগজপত্র সহ লিখিত ভাবে কেউ জানালে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com