সাম্প্রতিক সংবাদ

ব্রাজিলে বন্যা-ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ৯১

টানা কয়েকদিনের ভারি বৃষ্টি থেকে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলে এ পর্যন্ত ৯১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বাস্তুচ্যুত হয়েছেন হাজারো মানুষ। উদ্ধার অভিযান অব্যাহত থাকায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছেন দেশটির প্রেসিডেন্ট জেইর বলসোনারো। প্রাণহানির ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন তিনি।

ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলে টানা কয়েকদিনের ভারি বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ভেসে গেছে ঘর-বাড়ি, রাস্তা-ঘাটসহ বিভিন্ন স্থাপনা। ভূমিধসে এখন পযর্ন্ত বহু মানুষের মৃতদেহ উদ্ধার করেছেন দেশটির উদ্ধারকর্মীরা। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। অনেকে নিখোঁজ থাকায় মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

উদ্ধার অভিযানে সব ধরনের সহায়তা দেয়া হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় মেয়র। ভয়াবহ বন্যা ও ভূমিধসে বাস্তুচ্যুত হয়ে মানবেতর জীবন-যাপন করছেন হাজারো মানুষ। মেয়র বলেন, আমাদের উদ্ধারকর্মীরা দিন-রাত কঠোর পরিশ্রম করে যাচ্ছেন। উদ্ধার অভিযানে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামের যোগান দিচ্ছে সরকার। খুব শিগগিরই আমরা বাকিদের উদ্ধার করতে পারব বলে আশা করছি।

এদিকে ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তা দেয়া শুরু করেছে দেশটির সেনাবাহিনী। এরইমধ্যে বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো। নিহতদের স্বজনদের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন তিনি।

বলসোনারো বলেন, অনেক মানুষ প্রাণ হারিয়েছেন। এটা খুবই দুঃখজনক। কোনো কিছু দিয়েই এই ক্ষতি পূরণ করা সম্বব নয়। তবে আক্রান্ত এলাকাগুলোতে আমরা সব রকমের সহায়তা অব্যাহত রাখব।

টানা কয়েক বছর ধরে ব্রাজিলে বন্যা ও ভূমিধসের ঘটনা বেড়ে গেছে। এ জন্য জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা।

SO/N

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com