সাম্প্রতিক সংবাদ

বিশেষ যত্নই পারে অটিস্টিক শিশুদের বিকশিত করতে

 

ডেস্ক রিপোর্ট : বিশেষ যত্ন ও প্রয়োজনীয় সহায়তাই অটিস্টিক ও প্রতিবন্ধী শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে পারে।বুধবার সন্ধ্যায় লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলার টংভাঙ্গা ইউনিয়নের বরদুনিয়া প্রাথমিক বিদ্যালয়ের মাঠে বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের জন্য চারটি স্কুলের উদ্বোধনকালে এই অভিমত ব্যক্ত করা হয়। সোসাইটি ফর ওয়েলফেয়ার অফ দ্যা ইন্টেলেকচুয়াল ডিজেবল্ড (এসডব্লিউআইডি) ইন বাংলাদেশ বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের শিক্ষাদানের লক্ষ্যে উপজেলায় চারটি স্কুল প্রতিষ্ঠা ও শিক্ষা সরঞ্জাম প্রদান করে। টংভাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান আতিয়ার রহমান আতির সভাপতিত্বে এসডব্লিউআইডি’র যুগ্ম মহাসচিব সুশান্ত ভৌমিক বিদ্যালয়ের উদ্বোধন করেন।

উদ্বোধন অনুষ্ঠানে এ সময় প্রধান অতিথি জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সরোয়ার হায়াত খন এবং এসডব্লিউআইডি’র এর ন্যাশনাল কাউন্সিল মেম্বার বদিউল আলম পাটোয়ারী বক্তব্য রাখেন।এসময় সরোয়ার হায়াত খান স্কুল চারটি প্রতিষ্ঠার জন্য প্রতিষ্ঠানটিকে সাধুবাদ জানান এবং স্কুলগুলো বুদ্ধিপ্রতিবন্দী ও অটিস্টিক শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে ভূমিকা রাখবে বলে ভূমিকা রাখতে পারবে বলে অভিমত ব্যক্ত করেন।

সুশান্ত ভৌমিক বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের প্রতিভা বিকাশে যতœ ও সহায়তার মাধ্যমে মূল ধারায় ফিরিয়ে এনে দক্ষ মানব সম্পদে পরিণত করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, অটিস্টিক ও বুদ্ধিপ্রতিবন্ধী দরিদ্র শিশুদের সমাজের অবিচ্ছেদ্য অংশ হিসেবে গণ্য করা উচিত। কারণ তারা শিক্ষা, ক্রীড়াসহ বিভিন্ন ক্ষেত্রে সাধারণ শিশুদের মত দক্ষতা প্রমান করতে পেরেছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করতে বুদ্ধিপ্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের বিকাশে তাদের জন্য সহায়ক পরিবেশ নিশ্চিতের ওপর গুরুত্বারোপ করেন।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com