12540023_1211912938836043_1574659109_n

বিডি নীয়ালা নিউজ১২জানুয়ারি১৬)- নিজস্ব প্রতিবেদনঃ আন্তর্জাতিক পরিমন্ডলে নার্সিং পেশা একটি মহৎ পেশা হিসাবে পরিচিত।তাই এ পেশার অধিকার রক্ষায় আজ মঙ্গলবার সকাল ১০ঃ০০ ঘটিকায় কেন্দ্রীয় শহীদ মিনারে “বিক্ষোভ সমাবেশ ও মিছিল” কর্মসূচী পালন করে বিবিজিএনএস। মিছিলটি কেন্দ্রীয় শহীদ মিনার থেকে টিএসসি ও দোয়েল চত্বর হয়ে জাতীয় প্রেসক্লাব অভিমুখে এবং সচিবালয়ের সম্মুখ সড়ক প্রদক্ষিণ করে পুণরায় কেন্দ্রীয় শহীদ মিনারে এসে উপস্থিত হয়। উক্ত কর্মসূচী থেকে মানণীয় প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মানণীয় মন্ত্রী মহোদয়ের নিকট স্মারকলিপি প্রদান করা হয়।

 আর্তবানবতার সেবার এক মহান ব্রত নিয়ে প্রতি বছর নার্সিং শিক্ষায় অধ্যয়ন করছে হাজার হাজার শিক্ষার্থী।বাংলাদেশ নার্সিং কাউন্সিলের তথ্য মোতাবেক বর্তমানে দেশে সরকারী পর্যায়ে চার বছর মেয়াদী বিএসসি –ইন-নার্সিং কোর্স পরিচালনাকারী নার্সিং কলেজ রয়েছে ৭টি (আসন সংখা মোট-৭০০টি), স্বায়ত্ব শাসিত নার্সিং কলেজ ৩টি (আসন সংখা মোট-১২৫টি) এবং বেসরকারী নার্সিং কলেজ রয়েছে মোট ২৪টি (আসন সংখা মোট-১০৬০টি)। অর্থাৎ মোট ৩৪ টি নার্সিং কলেজে বেসিক বিএসসি-ইন-নার্সিং কোর্সে অধ্যায়ন করতে প্রতি বছর ভর্তি হচ্ছে(এক হাজার আটশত পচাশি) ১,৮৮৫ জন শিক্ষার্থী।

বর্তমানে বাংলাদেশে ৪ বছর মেয়াদী বিএসসি-ইন-নার্সিং কোর্স সম্পন্নকারী গ্র্যাজুয়েট নার্সের সংখ্যা প্রায় সুই সহস্রাধিক। অথচ আজ পর্যন্ত তৈরি হয়নি কোন যুগোপুযুগী ও গ্রহণযোগ্য নার্স-নিয়োগবিধি।

এক্ষেত্রে  অত্যন্ত স্পষ্ট দুই দফা দাবি নিয়ে সমাবেশ করেন বিবিজিএনএস। উথাপিত দুই(০২) দফা দাবীঃ

১। মানণীয় প্রধানমন্ত্রী, নার্স-বন্ধু, জননেত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি বাস্তবায়নের লক্ষে দ্রুত সময়ের মধ্যে যুগোপযুগী নিয়োগবিধি প্রণয়নের মাধ্যমে ১০,০০০(দশ হাজার) নার্স নিয়োগ বাস্তবায়োন করতে হবে এবং উক্ত নিয়োগ সহ ১০ম গ্রেডের সকল নিয়োগে ০৪ বছর মেয়াদী বিএসসি-ইন-নার্সিং কোর্স সম্পন্নকারী রেজিস্টার্ড সার্সদের যথাযথভাবে অন্তর্ভুক্ত নিশ্চিত করতে হবে।

২। জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক ছাড়পত্র প্রাপ্ত নার্সিং কর্মকর্তাদের ০৭ (সাত) ক্যাটাগরির (নার্সিং ইন্সট্রাক্টর-ইন-চার্জ, (নার্সিং ইন্সট্রাক্টর, ইন্সট্রাক্টর, সিস্টার টিউটর-ইন-চার্জ, সেবিকা শিক্ষয়িত্রী, নার্সিং সুপারভাইজার, ডেমোনেস্ট্রেটর) পদ সমূহ ২য় শ্রেণী থেকে প্রথম শ্রেণীতে তথা ৯ম গ্রেডে উন্নীত করতে হবে এবং ৯ম গ্রেডের পর্যাপ্ত সংখ্যক পদে পদোন্নতি ভিত্তিক নিয়োগের পাশাপাশি শতকরা আনুপাতিক হারে সরাসরি নিয়োগ দ্রুত নিশ্চিত করতে হবে।

বিবিজিএনএস এর সভাপতি রাজীব কুমার বিশ্বাস, এবং সাধারণ সম্পাদক নাহিদা আক্তার এর পরিচালনায় উক্ত কর্মসুচীটি পালিত হয়।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে