ডেস্ক রিপোর্টঃ : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই বাঙ্গালিরা তাদের অধিকার ফিরে পাওয়ার পাশাপাশি একটি স্বাধীন-সার্বভৌম দেশ পেয়েছে।
তিনি বলেন, মহান ভাষা আন্দোলন থেকে শুরু করে ’৬৬ সালের ৬ দফা আন্দোলন এবং মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতার ডাক, সবকিছুতেই বঙ্গবন্ধু ছিলেন মহানায়ক।
স্থপতি ইয়াফেস ওসমান আজ শুক্রবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বঙ্গবন্ধু পরিষদ অয়োজিত ‘ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু, জাতিসত্ত্বা ও জাতিরাষ্ট্র’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সাধারণ সম্পাদক ডা. এস এ মালেক। অনুষ্ঠানে ‘ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু, জাতিসত্ত্বা ও জাতিরাষ্ট্র’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন।
অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মিজান উদ্দিন, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহিতুল আলম, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান ও সাংবাদিক নেতা আব্দুল জলিল অনুষ্ঠানে বক্তৃতা করেন।
বাঙ্গালির মুক্তির জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন সংগ্রাম করেছেন উল্লেখ করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ধর্মভিত্তিক একটি রাষ্ট্রকে বাঙ্গালি জাতি সত্ত্বায় রুপ দিয়ে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম দেন।
ড. আরেফিন সিদ্দিক বলেন, ভাষা আন্দোলনের পথ ধরেই এসেছে ‘আমাদের’ মহান স্বাধীনতা। আর এসব আন্দোলনের মহানায়ক ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে