সাম্প্রতিক সংবাদ

নড়াইলে লার্নিং এন্ড আর্নিং প্রকল্পে প্রশিক্ষণ নিয়ে আয় করছে তরুণ-তরুণীরা

ডেস্ক রিপোর্ট : জেলায় সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় ৬টি ব্যাচে ১২০ জন শিক্ষিত বেকার তরুণ-তরুণী আউটসোর্সিং বিষয়য়ে প্রশিক্ষণ গ্রহণ করেছে। প্রশিক্ষণ গ্রহণ করে এসব তরুণ-তরুণীরা অনলাইনে আয় করছে।জানা গেছে, গত বছরের ডিসেম্বর মাসে এ প্রশিক্ষণ শুরু হয়। বিভিন্ন ভাবে যাচাই-বাছাই করে ৬টি ব্যাচে ১২০ জন তরুণ-তরুণীকে বিনামূল্যে এ প্রশিক্ষণ দেয়া হয়।

আজ এ উপলক্ষে নড়াইল জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরী।এ সময় আরো বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামরুল আরিফ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহবুরুর রশী, প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানে কর্মকর্তা আল-আমিন শিশির প্রমুখ।
প্রশিক্ষণার্থীদের সাথে কথা বলে জানা গেছে, তাদের মধ্যে প্রায় ৫০ শতাংশ ইতোমধ্যে অনলাইনে আয় শুরু করেছেন। এর মধ্যে অনেক তরুণ-তরুণী ঘরে বসেই শত ডলার আয় করছে।

শহরের আলাদাৎপুর এলাকার প্রশিক্ষণার্থী মামুন জানান, সে প্রশিক্ষণে আসার আগে বিভিন্নভাবে চেষ্টা করেও কোন অর্থ আয় করতে পারেনি। এই প্রশিক্ষণ গ্রহণের পর থেকে এ পর্যন্ত তিনি অনলাইনের মাধ্যমে প্রায় ৪শ’ ডলার (৩৫ হাজার টাকা) আয় করেছেন।
এই প্রশিক্ষণ নড়াইলে বেকার তরুণ-তরুণীদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে বলে জানান, একটি বেসরকারী আইটি প্রতিষ্ঠানের প্রধান মো. তাইফ ইসলাম। তিনি বলেন, সরকারি ব্যবস্থায় যারা প্রশিক্ষণের আওতায় আসেনি তারা বর্তমানে কোর্স ফি দিয়ে আইটিসোর্সিং প্রশিক্ষণ গ্রহণ করছে।

প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানে কর্মকর্তা আল-আমিন শিশির জানান, প্রশিক্ষণ কার্যক্রম সমাপ্ত হলেও প্রশিক্ষণার্থীরা অনলাইন মার্কেপ্লেসে কাজ করার ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হলে তার সমাধানের জন্য নগরীর নড়াইল আইটি প্রশিক্ষণ ভেন্যুতে পূর্ণকালীন একটি আবাসিক মনিটরিং সেন্টার চালু করা হয়েছে। এর কার্যক্রম গত মাসে জেলা প্রশাসক উদ্বোধন করেছেন।

বি/এস/এস/এন


Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com