সাম্প্রতিক সংবাদ

নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করাই বিএনপির আসল চরিত্র: কাদের

স্বৈরশাসনের গর্ভে জন্ম নেওয়া বিএনপি বাংলাদেশের সুষ্ঠু নির্বাচন ব্যবস্থাকে ধ্বংসের মধ্য দিয়ে গণতান্ত্রিক পন্থাকে নস্যাৎ করতে গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, গতকাল কুমিল্লা সিটি করপোরেশনসহ দেশের বিভিন্ন এলাকায় স্থানীয় সরকার পর্যায়ে অনুষ্ঠিত নির্বাচন অবাধ ও সুষ্ঠু ছিল। এরপরও নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করাই বিএনপির আসল চরিত্র হয়ে দাঁড়িয়েছে। নির্বাচনের ফলাফল ও নির্বাচন কমিশনকে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে প্রশ্নবিদ্ধ করা তাদের উদ্দেশ্য।

বৃহস্পতিবার (১৬ জুন) এক বিবৃতিতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এসব কথা বলেন। এ সময় তিনি গণমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত বিএনপি মহাসচিবের বক্তব্যকে মিথ্যাচার দাবি করে এর নিন্দা ও প্রতিবাদ জানান।

ওবায়দুল কাদের বলেন, চক্রান্তের অংশ হিসেবেই বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করলেও পরাজয়ের ভয়ে প্রচার প্রচারণায় অংশ নেয়নি। বরং উদ্দেশ্যপ্রণোদিত ভাবে বিষোদগারের মাধ্যমে গণতান্ত্রিক রীতিনীতি বিরোধী আচার-আচরণ করে আসছে।

তিনি বলেন, গতকাল অনুষ্ঠিত কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ফল ঘোষণার পর বিএনপির সেই চিরাচরিত রূপ প্রতিফলিত হয়েছে।

মির্জা ফখরুল ইসলামসহ বিএনপি নেতাদের চিরায়ত কাল্পনিক নাটকীয় মন্তব্য দেশবাসীকে হতাশ করছে উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, বিএনপি যেমন গণতন্ত্রে বিশ্বাস করে না, ঠিক তেমনি নির্বাচনে অংশগ্রহণ করছে না। আর করলেও তা প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টা করে।

নিজেদের রাজনৈতিক দৈন্যতার দায় দেশের জনগণ, সরকার ও নির্বাচন কমিশনের ওপর চাপিয়ে দেওয়া বিএনপির মূল উদ্দেশ্য উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, গতকাল কুমিল্লা সিটি করপোরেশনসহ দেশের বিভিন্ন এলাকায় স্থানীয় সরকার পর্যায়ে অনুষ্ঠিত নির্বাচন অবাধ ও সুষ্ঠু ছিল।

‘বহুমাত্রিকতা বিএনপির রাজনৈতিক আদর্শ’- বিএনপি মহাসচিবের এমন বক্তব্য প্রসঙ্গে ওবায়দুল কাদের পাল্টা প্রশ্ন রেখে বলেন, বহুমাত্রিকতা বলতে তিনি কী বোঝাতে চেয়েছেন তা আমার কাছে বোধগম্য নয়। বিএনপিকে আমরা দেখি বিভিন্ন সময় নানা ছদ্মবেশে বহুরূপী হিসেবে পথ চলতে। যাদের সুনির্দিষ্ট কোনো রাজনৈতিক মতাদর্শ নেই।

তিনি আরও বলেন, বিএনপি কখনোই বহুত্বের সমন্বয়ে বিশ্বাসী ছিল না। তাদের জন্মই হয়েছে স্বৈরতন্ত্রের গর্ভে, মহান মুক্তিযুদ্ধের চেতনা ও অসাম্প্রদায়িক প্রগতিশীল আদর্শকে ভূলুণ্ঠিত করার মধ্য দিয়ে।

বিএনপিই স্বাধীন বাংলাদেশে বহুত্বের সমন্বয়বাদী উদারনৈতিক গণতান্ত্রিক ধারাকে নস্যাৎ করেছে বলেও দাবি করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপি যখনই ক্ষমতায় এসেছে তখনই বিরোধীমত দমনের লক্ষ্যে নির্বিচারে অত্যাচার-পীড়ন ও হত্যাযজ্ঞ চালিয়েছে। একুশে আগস্টের মতো ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়েছে, সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর ভয়াবহ নির্যাতন চালিয়েছে।

সেতুমন্ত্রী আরও বলেন, বিএনপির শাসনামলে সমগ্র বাংলাদেশ সন্ত্রাস ও জঙ্গিবাদের এক অভয়ারণ্যে পরিণত হয়েছিল। দেশবিরোধী ষড়যন্ত্র বাস্তবায়ন ও গোষ্ঠী স্বার্থ চরিতার্থেই আবর্তিত হয়েছে বিএনপির রাজনৈতিক আদর্শ।

এসময় বিএনপি নেতাদের প্রতি আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, গতানুগতিক অপরাজনীতির ধারা পরিহার করে সত্যিকারের গণতান্ত্রিক সংস্কৃতি ও মূল্যবোধে বিশ্বাসী হয়ে পথ চলতে আসুন। এতে দেশের রাজনৈতিক সংস্কৃতি ও গণতান্ত্রিক ব্যবস্থা সমৃদ্ধ হবে।

Jag/N

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com