দেশের উত্তরাঞ্চলে বৃষ্টির প্রবণতা থাকলেও দক্ষিণ ও মধ্যাঞ্চলে বৃষ্টি বলতে গেলে নেই। তাই এ অঞ্চলে তাপমাত্রা বেড়ে গরমের কষ্ট পাচ্ছে মানুষ। আগামী দুই তিনদিনের মধ্যে এ অঞ্চলে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

সোমবার খুলনা ও বরিশাল বিভাগ ছিলো প্রায় বৃষ্টিহীন। চট্টগ্রামে খুবই সামান্য বৃষ্টি হয়েছে। সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৭৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে টাঙ্গাইলে। ঢাকায় কোন বৃষ্টি হয়নি।

আবহাওয়াবিদ লতিফুল নেওয়াজ কবির বলেন, এখন জৈষ্ঠ মাস, বৃষ্টি না হলে গরম থাকবে এটাই স্বাভাবিক। এখন রংপুর, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলে প্রচুর বৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও ১০০ মিলিমিটারে কাছাকাছি বৃষ্টি হচ্ছে। এখন পশ্চিমা লঘুচাপ সক্রিয় একইসঙ্গে রয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। এখন দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বেশি।

তিনি বলেন, এখন আবহাওয়ার বৈশিষ্ট্য এমন, যখন বৃষ্টিপাত হয় তখন তাপমাত্রা সহনীয় পর্যায়ে চলে আসে, আবার বৃষ্টিপাত কমে গেলে গরম বেড়ে অস্বস্তিকর অবস্থা তৈরি হয়। দেশের দক্ষিণ ও মধ্যাঞ্চলে বৃষ্টিপাত কমে যাওয়ার কারণে গরম বেশি অনুভূত হচ্ছে।

এই অবস্থাটা আরও দুই-তিন দিন থাকতে পারে জানিয়ে এই আবহবিদ বলেন, এরপর হয়তো বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে। তখন হয়তো গরম সহনীয় পর্যায়ে চলে আসবে।

লতিফুল নেওয়াজ কবির বলেন, এবার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে এবার উত্তরাঞ্চলে বৃষ্টিপাতটা একটু বেশি থাকতে পারে। পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, সিলেট এই অঞ্চলে মূলত বৃষ্টিপাতের প্রবণতাটা বেশি থাকতে পারে।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ বিহার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিলো যশোরে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Jag/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে