সাম্প্রতিক সংবাদ

এগিয়ে চলছে আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের প্রস্তুতি

awamilig

বিডি নীয়ালা নিউজ(২৯জানুয়ারি১৬)- ঢাকা প্রতিনিধিঃ দ্রুতগতিতে এগিয়ে চলছে আওয়ামী লীগের ২০তম কেন্দ্রীয় সম্মেলনের প্রস্তুতি । আগামী ২৮ মার্চ এই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে এর আগেই দীর্ঘদিন ধরে সম্মেলন না হওয়া জেলাগুলোতে সম্মেলনের উদ্যোগ নিয়েছে আওয়ামী লীগ।

কেন্দ্রীয় আওয়ামী লীগের সম্মেলন সফল করতে ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ১০টি উপ-কমিটির খসড়া প্রণয়ন করে দলের সভাপাতি শেখ হাসিনার কাছে জমা দিয়েছেন। সম্মেলন প্রস্তুতি কমিটির প্রধান থাকছেন শেখ হাসিনা। সম্মেলন উপলক্ষে গঠিত ১০টি উপকমিটি তাদের নিজেদের দয়িত্বপ্রাপ্ত কাজ শুরু করে দিয়েছে।

সম্মেলনের প্রস্তুতির বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, আওয়ামী লীগের জাতীয় সম্মেলন সফল করার লক্ষে ইতোমধ্য আমরা আমাদের প্রস্তুতি শুরু করেছি।

আওয়ামী লীগের সাংগঠনিক জেলাগুলোর মধ্যে ইতিমধ্যে ৫৯টি সাংগঠনিক জেলার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে এবং বাকি রয়েছে ১১টি জেলার। এরমধ্যে ৭ টি জেলায় সম্মেলনের তারিখ চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। সর্বশেষ চাঁদপুর জেলা আওয়ামী লীগের সম্মেলন ২৭ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও আগামী ৩১ জানুয়ারি কক্সবাজার, ১৫ ফেব্রুয়ারি কিশোরগঞ্জ, ২৩ ফেব্রুয়ারি নেত্রকোনা, ২৫ ফ্রেব্রুয়ারি সুনামগঞ্জ, ২৭ ফেব্রুয়ারি শরিয়তপুর ও ১৮ ফেব্রুয়ারি ভোলা জেলার সম্মেলন অনুষ্ঠিত হবে।

এদিকে সম্মেলনকে কেন্দ্র করে ফেব্রুয়ারি মাসের মধ্যে সব জেলার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হবে। ঢাকা মহানগর আওয়ামী লীগের বিভক্ত কমিটিও শিগগিরই ঘোষণা করা হবে। ঢাকা মহানগর আওয়ামী লীগের উত্তর ও দক্ষিণে পৃথক কমিটি চূড়ান্ত করা হয়েছে। এর নামকরণ করা হয়েছে ‘ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ’ ও ‘ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ’।

আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী, প্রতি তিন বছর পরপর দলের কেন্দ্র থেকে শুরু করে সর্বস্তরের সম্মেলন অনুষ্ঠিত হওয়ার বিধান রয়েছে।

দলটির সর্বশেষ জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১২ সালের ২৯ ডিসেম্বর। সে হিসাবে, গত ডিসেম্বরে সম্মেলন হওয়ার কথা ছিল। সে লক্ষ্যে অক্টোবর মাসে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের এক সভায় ডিসেম্বরে জাতীয় সম্মেলনের সিদ্ধান্তও নেওয়া হয়। কিন্তু পৌর নির্বাচনের কারণে সম্মেলন পিছিয়ে দেওয়া হয়েছে।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

shared on wplocker.com