Bangladesh Election

বিডি নীয়ালা নিউজ (৩১ডিসেম্বর১৫)-নিজস্ব প্রতিবেদন: স্থানীয় সরকার নির্বাচনের ইতিহাসে এই প্রথম দলীয় প্রতীকে পৌরসভা নির্বাচন হলো। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের পর এবারই নৌকা ও ধানের শীষ প্রতীকে প্রার্থীরা একে অপরের মুখোমুখি হয়েছেন।  গত কাল বুধবার সকাল ৮টায় শুরু হয়ে বিকেল চারটা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলে। এরপরই শুরু হয় ভোট গণনা।

সারাদেশের ২৩৪ পৌর নির্বাচনে রাত আড়াইটায় সর্বশেষ ফল অনুযায়ী আওয়ামী লীগ বিপুল ভোটে জয়লাভ করেছে। সারাদেশে ২৩১ পৌরসভার মধ্যে ১৭৮টিতে আওয়ামী লীগ, ১৭টিতে আওয়ামী লীগের বিদ্রোহী এবং ১৯টিতে বিএনপি, বিএনপি বিদ্রোহী ১, জাতীয় পার্টি ২ পৌরসভায় মেয়র পদে জয়লাভ করেছে। এছাড়া জামায়াত ২ ও স্বতন্ত্র ৬ জন সব মিলিয়ে ২৩১ পৌরসভায় বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন। এর মধ্যে নরসিংদীর মাধবদী পৌরসভার নির্বাচন বাতিল করেছে ইসি। অবশ্য ২৩৪ পৌরসভার মধ্যে সাতটিতে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় আওয়ামী লীগ প্রার্থীরা আগেই জয়লাভ করেন।

এদিকে দু’-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সারাদেশে পৌর নির্বাচন উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে। সকাল থেকে ভোটারদের দলে দলে ভোটকেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীর পক্ষে ভোট দিতে দেখা গেছে। মহিলা ভোটারদের উপস্থিতি ছিল লক্ষণীয়। বেশিরভাগ পৌরসভায় সকাল ৮ টা থেকে ১২টার মধ্যে অর্ধেকের বেশি ভোটার ভোট প্রদান করেন।

পৌর নির্বাচনের সার্বিক পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেছে ইসি। কমিশনার আবু হাফিজ সাংবাদিকদের বলেন, ভোটের ময়দানে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট নির্বাচন কমিশন। এছাড়াও তিনি ভোটার উপস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, কমিশন কোন অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেয়া হয়েছে। তিনি বলেন, এবার দলীয় ভোট হচ্ছে, ভোটার উপস্থিতি একটু বেশিই থাকবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে