015843306_30300

বিডি নীয়ালা নিউজ(১৬ই ফেব্রুয়ারী১৬)-ঢাকা প্রতিনিধিঃ  পোশাক শ্রমিকদের মধ্যে জন্ম নিরোধক সামগ্রী বিতরণের জন্য আজ এক সমঝোতা স্মারক স্বাক্ষর করবে সরকারের পরিবার পরিকল্পনা অধিদপ্তর এবং বিজিএমইএ।

পরিবার পরিকল্পনা অধিদপ্তর বলছে, তৈরি পোষাক খাতে এই মূহুর্তে পঞ্চাশ লক্ষ সক্ষম দম্পতি রয়েছেন, যারা বেশিরভাগ সময়ই সরকারী হাসপাতাল বা কম্যুনিটি ক্লিনিকে গিয়ে প্রজনন স্বাস্থ্য সেবা নিতে পারেন না। এ কর্মসূচীর মাধ্যমে পোশাক শ্রমিকদের সচেতন করা এবং তাদের মধ্যে প্রয়োজনীয় জন্ম নিরোধক সামগ্রী বিতরণ করবে সরকার।

পরিবার পরিকল্পনা ফিল্ড সার্ভিস ডেলিভারি প্রোগ্রাম এর প্রোগ্রাম ম্যানেজার ডা: শামসুল করিম বিবিসিকে বলেছেন পোশাক শ্রমিকেরা প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতন নন।

তিনি বলেন, “তৈরি পোশাক খাতে এই মূহুর্তে প্রায় পঞ্চাশ লক্ষ সক্ষম দম্পতি রয়েছেন, যাদের বয়স ১৫ থেকে ৪৯ বছর বয়সী। এরা প্রজনন স্বাস্থ্য সেবা নিতে পারে না”।

“গর্ভধারণ করলে চাকরি হারাতে হতে পারে, এমন আশংকায় অনেকে অনিরাপদ উপায়ে গর্ভপাত করাতে গিয়ে ঝুঁকির মুখে পড়েন বলে শোনা যায়। এই কর্মসূচী সেসব পরিস্থিতি এড়াতে এবং নিরাপদ প্রজনন স্বাস্থ্য নিশ্চিত করতে সাহায্য করবে”-বলেন মি: করিম।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে