নিজস্ব প্রতিবেদনঃ  ” ♥কবিতার টানে কবিতার প্রাণে” ♥শিরোনামে অনুষ্ঠিত হলো ৫০ কবিগণের ৫০টি কবিতা নিয়ে জমকালো অনুষ্ঠান। গতকাল সকাল ১০.১৫ মিনিটে কবিদের উপস্থিতিতে উত্তরা মডেল টাউন ১২ নম্বর সেক্টরের সমিন টাওয়ার-এর পাদদেশে রুমী’স কিচেন -এ উক্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

২৬কে ঘিরে ২৬ মার্চ ও ১লা বৈশাখের আয়োজনে ৫০ জন কবিকে নিয়ে এই কবিতার অনুষ্ঠান সবার মাঝে বিলিয়ে দেওয়া হয়। প্রথমে স্বাগত কথন নিয়ে আসেন নীয়ালা মাল্টিমিডিয়ার পরিচালকবৃন্দ হৃদয় লোহানী ও মোরাই রাশেদ এবং পরে ব্যাবস্থাপনা পরিচালক মাহফুজার রহমান মন্ডল। ওনাদের বক্তব্যে এটা স্পষ্ট যে, এই প্রথম বাংলাদেশে নীয়ালা মাল্টিমিডিয়া উপহার দিলো কবিদের কবিতার চোখ ধাঁধানো মনকাঁড়া ভিজুলাইজড র্শট ফিল্ম এর প্রিমিয়ার শো, সাথে ৫০টি কবিতার তরতাজা অনুভূতি, ৫০ কবির এন্টারটেইনমেন্ট গ্রেট টুগেদার, হৈ চৈ সাহিত্য আড্ডা ও ৫০ কবির লাইফ ক্যামেরা কাভারেজ ভিডিওগ্রাফি।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীতের সময় এক সঙ্গে দাঁড়িয়ে ৫০ কবির নীরবতা পালন পরে ১ম পর্বে ২৬কে ঘিরে ২৬ কবিতার চোখ ধাঁধানো মনকাঁড়া ভিজুলাইজড র্শট ফিল্ম এর প্রিমিয়ার শো আরাম্ভ হয়। বেলা ১ টায় জুম্মার নামাজ বিরতি ও ২.১৫ মিনিট ৫০ কবির জল খাবারের পর এন্টারটেইনমেন্ট গ্রেট টুগেদার, হৈ চৈ সাহিত্য আড্ডা মনে হচ্ছে আমরা সবাই সিনেমা হল-এ। সবাই মিলে সবার কবিতার প্রিমিয়ার শো উপভোগ করছে, মাঝে মাঝে দেশাত্মকবোধক গান আর করতালি। এরপর ৫০টি কবিতার তরতাজা অনুভূতি কবিগণ একে একে এসে মাইক্রোফোন হাতে নিয়ে নিজের অনুভূতিগুলো প্রকাশ করলেন।

এখানে উপস্থিত ছিলেন দেশ বরণ্যে খ্যাতনামা কবি ও সাহিত্যিক তাঁদের নাম ও কবিতাগুলো না লিখলেই নয় – ১ অন্যরকম ব্যথা = বাদল মেহেদী, একটি নবজাতকের আর্তনাদ =শেখ বিপ্লব হোসেন, মুজিবের কবিতা =অহিদুল ইসলাম,  স্বাধীনতা = জহিরুল হোসাইন খান নাছিম, স্রষ্টার খেলা =শতরুপা হাসান, বঙ্গবন্ধু – কিশোর কারুনিক, মুক্তিসেনা বাবার নির্দেশ =জাফর পাঠান, প্রশান্ত আমার বন্ধু – আহমেদ কায়েস, স্বপ্ন আসুক উড়ে=আবুলকালাম আজাদ,  চিঠি = নীহার লিখন, বাংলার স্বাধীনতা = -মোরাই রাশেদ, অসুখেও সুখ আছে =বাদল রায় স্বাধীন, একটা মানুষ=শাহানারা ঝরনা, চিঠি = নীহার লিখন, কালোরাত = রফিকুল ইসলাম প্রিন্স, জন্ম সনদ= জোয়ার্দার আব্দুস সামাদ, মা = জসিম উদ্দিন ভুইয়্যা,  অবকাশ = রোজী খান, দাড়াও পথিক = শাহানা সিরাজি, আবার যদি পেতাম ফিরে = তাহমিনা মুন্নী , তুই = ফাতেমা জহুরা ময়না, অন্যরকম তুমি = মেঘলা জান্নাত, বিদ্রোহ তোমার জন্য = মাহফুজার রহমান মন্ডল, মানুষের কথা বলতে এসেছি =আনোয়ার হোসেন বাদল, সাতই মার্চ, এক উজ্জ্বল দিন =হাফিজ রহমান, একটি নৃত্য = রবিউল প্রধান, সুখের বিনিময়ে কেনা =মোঃ আবুল হোসেন, যৌথ পরিবার = মোহাম্মদ রবিউল হোসেন, বলাহক =মরিয়ম বিনতে রহমান, বাংলা আমার মায়ের ভাষা = মোঃ আং হান্নান, শেষের কবিতা =মমিনুল হাসান চৌঃ-(হিমেল), সুখের বিনিময়ে কেনা = মোঃ আবুল হোসেন, আসমানি শাড়ি =ধ্রুব এনামুল, আমার সাঘাটা চিন্তা =আসলাম প্রধান, তুমি তিলোত্তমা হতে গেলে কেন নন্দিনী = আবুল খায়ের মাতব্বর, হৃদয় লোহানী – স্বজন,  অধিকার চাই =অন্তর এস সাংমা, সৈয়দ মাজহারুল পারভেজ – কালো মেয়ে। এছাড়া আরও আনেকেরই কবিতা আছে।

ভোটিং পর্বে ৫০ জন কবির রায়ে কবিতা জন্ম সনদ = জোয়ার্দার আব্দুস সামাদ ১ম হয়েছন, ২য় হলেন কবিতা একটা মানুষ = শাহানারা ঝরনার আর প্রশান্ত আমার বন্ধু – আহমেদ কায়েসর কবিতাটি নির্বাচিত হয়েছে ৩য়। সকল কবির সাক্ষরিত সনদপত্র তাঁরা একে একে কবি ও সাহিত্যিক বাদল মেহেদী, নীয়ালা মাল্টিমিডিয়া -এর ম্যানেজিং ডিরেক্টর মাহফুজার রহমান মন্ডল-এর হাত থেকে গ্রহণ করেন।

এরপর ৫০ জন কবিকে নীয়ালা মাল্টিমিডিয়ার পক্ষ থেকে প্রশ্ন জিজ্ঞাসাবাদ ও তাদের হৃদয় থেকে প্রশ্নের সমাধানগুলো কবি ও কবিত্বকে সারা জীবন আলোর পথ দেখাবে সাথে ৫০ কবি ও আবৃত্তিকারকে নীয়ালা মাল্টিমিডিয়ার পক্ষ থেকে সার্টিফিকেট বিতরণ। র্সবশষে বক্তব্য রাখেন নীয়ালা মাল্টিমিডিয়া -এর ম্যানেজিং ডিরেক্টর মাহফুজার রহমান মন্ডল, ডিরেক্টর হৃদয় লোহানী ও ডিরেক্টর মোরাই রাশেদ । তাঁদের বক্তব্যে একটাই আওয়াজ সামনে ঈদ উপলক্ষে আবার ১০০ জন কবিকে নিয়ে ১০০ কবিতার  ভিজুলাইজেশন র্শট ফিল্ম শো-এ আবার  দেখা হবে নীয়ালা মাল্টিমিডিয়ার ব্যানারের সামনে। এ যাত্রায় সবাইকে ধন্যবাদ ও সুস্বাগতম জানিয়ে তাঁরা বিদায় নিলেন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে