ডেস্ক রিপোর্টঃ জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানকে হত্যার পেছনে যারা ষড়যন্ত্র করেছিল, তাদের পরিচয় জাতির সামনে উন্মোচন করতে একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন জাতীয় কমিশন গঠন করার দাবি জানিয়েছেন বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

শুক্রবার (৩০ আগস্ট) সকাল ১১ টায় জাতীয় প্রেস ক্লাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।

প্রফেসর আরেফিন বলেন, সময় এসেছে আজ একটি কমিশন গঠন করার, সেই কমিশনের মাধ্যমে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ষড়যন্ত্রের আদ্যপ্রান্ত জাতির সামনে উন্মোচিত করা। ষড়যন্ত্রকারীরা বসে নেই, ২০০৪ সালের ২১ আগস্ট ৭৫ এর ১৫ আগষ্টের মতোই একটি ষড়যন্ত্র ছিল। এ ধরনের হত্যাকাণ্ডের ষড়যন্ত্র এখনো চলছে।আমাদেরকে আরও সতর্ক হতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডে যারা ষড়যন্ত্র করেছিল, তাদের অনেকে আজ গুরুত্বপূর্ণ জায়গায় বসে আছে।বঙ্গবন্ধুর হত্যার পর তারা তাঁর ছবির উপর ওঠে কারা লাফালাফি করেছিল, এগুলো বের হওয়া দরকার। বঙ্গবন্ধুর হত্যার সময় সরকারের কর্মকর্তারা নির্বিকার ছিল।তারা তাদের দ্বায়িত্ব পালন করেনি। আমরা যদি প্রত্যেকে আমাদের নিজ দ্বায়িত্ব পালন করতাম, তাহলে বঙ্গবন্ধুর হত্যাকাণ্ড হতনা।

বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে তিনি বলেন, বঙ্গবন্ধুর দুর্বলতা ছিল, তিনি এদেশের মানুষকে বেশি ভালোবাসতেন। তাকে হত্যার হুমকি এসেছিল, তিনি তা বিশ্বাস করেননি যে, তাঁর দেশের লোকেরা তাকে হত্যা করবে।

বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ সম্পর্কে তিনি বলেন, পরিষদের প্রধান কাজ হচ্ছে নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধে চেতনা ছড়িয়ে দেওয়া। বঙ্গবন্ধুকে জানা এবং তাঁর জীবনাদর্শ সবার মাঝে ছড়িয়ে দিতে এ পরিষদ কাজ করছে।

আলোচনা সভায় বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য ড. মো. বশির উল্লাহ’র সভাপতিত্ব আরো বক্তব্য রাখেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. ইমামুল হক, কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল ইসলাম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক মহাসচিব আব্দুল জলিল ভূঁইয়া প্রমুখ।

M/K/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে