ডেস্ক রিপোর্টঃ গত ১৬ জুন শুরু হওয়া রাজধানীসহ সারা দেশে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা, ইনফ্লুয়েঞ্জা ও মেনিনজাইটিস টিকাদান  কার্যক্রমের আওতায় রোববার (২৩জুন) পর্যন্ত সরকারি-বেসরকারি ব্যবস্থাপনার মোট ৪৭ হাজার হজযাত্রীর প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান শেষে স্বাস্থ্য সনদ ইস্যু করা হয়েছে।

আগামী ৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হবে। ধর্ম মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, সারা দেশে অত্যন্ত সুষ্ঠুভাবে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম এগিয়ে চলেছে। নির্ধারিত সময়ের মধ্যে অর্থাৎ ফ্লাইটের আগেই প্রত্যেকের স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে স্বাস্থ্য পরীক্ষা শুরুর প্রথম ২/৩ দিন স্বাস্থ্য সনদ পাওয়ার জন্য হজযাত্রীদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছে। ডাটা এন্ট্রি অপারেটরের অপ্রতুলার কারণে এমন হচ্ছিল। বিষয়টি ধর্ম ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নজরে আসে।

এরপর দুর্ভোগ লাঘবের জন্য মেডিকেল প্রোফাইলের মত স্বাস্থ্য ও টিকার সনদ যেন হজযাত্রীরা ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে প্রিন্ট করতে পারেন সে ব্যবস্থা নেয়া হয়। এখন আর স্বাস্থ্য সনদের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে না।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার বাংলাদেশি পবিত্র হজ পালন করবেন।

পিবিএ/জেএন/হক

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে