খেলার খবরঃ চলমান বিশ্বকাপে আজ সোমবার সাউথাম্পটনের রোজ বোল মাঠে আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। শেষ চারে যাওয়ার আশা টিকিয়ে রাখতে হলে আজকের ম্যাচসহ বাকি দুটি ম্যাচও জিততে হবে টাইগারদের। এদিকে রোজ বোল মাঠেই নিজেদের সর্বশেষ ম্যাচটি আফগানিস্তান খেলেছে গত শনিবার। সে ম্যাচে আফগানদের প্রতিপক্ষ ছিল শক্তিশালী ভারত। তবে ছেড়ে কথা বলেনি আফগানরা। ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে স্বরূপে প্রকাশ পেতে দেননি আফগান বোলাররা। এবারের বিশ্বকাপে আফগানিস্তানের বোলাররা তাঁদের নামের প্রতি সুবিচার করতে না পারলেও ভারতের বিরুদ্ধে নিজেদের চিনিয়েছেন তাঁরা। কিন্তু শেষ পর্যন্ত ব্যাটিংটা ঠিকঠাক করতে না পারায় হারতে হয় আফগানদের।

অন্যদিকে, এবারের বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানরা ক্রিকেটবিশ্বকে চমকে দিয়েছেন। বাংলাদেশের ব্যাটসম্যানরা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩২২ রান তোলেন ৪১.৩ ওভারেই। নিজেদের সর্বশেষ ম্যাচে অসিদের বিরুদ্ধে ৩৮২ রান তাড়া করতে নেমে বাংলাদেশের ব্যাটসম্যানরা ৮ উইকেটে ৩৩৩ রানে থামেন।

বাংলাদেশের প্রধান শক্তি যেখানে ব্যাটিং, সেখানে আফগানিস্তান বিশ্বকাপে নজর কেড়েছে স্পিন বোলিং দিয়ে। আজকের ম্যাচটা তাই বাংলাদেশের ব্যাটিংয়ের সঙ্গে আফগান বোলিংয়ের লড়াই।

সাকিব আল হাসানকে ব্যাটিং অর্ডারে তুলে আনাটা এবারের বিশ্বকাপে বাংলাদেশের সেরা চমক। প্রতিযোগিতায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি রান করা অসি ওপেনার ডেভিড ওয়ার্নারের চেয়ে মাত্র ২২ রান দূরে রয়েছেন বাংলাদেশের এই তারকা অলরাউন্ডার।

কিন্তু বাংলাদেশের বোলাররা এখন পর্যন্ত নিজেদের সফল প্রমাণ করতে পারেননি। এখন পর্যন্ত মাঠে গড়ানো শেষ তিনটি ম্যাচে বাংলাদেশি বোলাররা ৩২০-এর বেশি রান দিয়েছেন। ব্যাটসম্যানদের ওপর থেকে চাপ কমাতে বাংলাদেশি বোলারদের ফর্মে ফেরাটা জরুরি, বলছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

অন্যদিকে, এখন পর্যন্ত জয়ের খাতা না খোলা আফগানিস্তান নিজেদের গত ম্যাচে ভারতের বিরুদ্ধে লড়াকু খেলা উপহার দিয়ে সবার মন জিতেছে। গত শনিবার ভারতের বিপক্ষে মাত্র ১১ রানে হারে আফগানিস্তান। কিন্তু ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপকে মাত্র ২২৪ রানে আটকে দিয়ে আত্মবিশ্বাস পেয়েছেন আফগান বোলাররা। বাংলাদেশের মজবুত ব্যাটিং লাইনআপের বিরুদ্ধেও তাঁদের স্পিনজাদু সফল হওয়ার স্বপ্নে বিভোর তাঁরা।

বিশ্বকাপের পয়েন্ট টেবিলে বাংলাদেশ ছয় ম্যাচে দুটি জয়, তিনটি হার ও একটি ড্র নিয়ে ষষ্ঠ অবস্থানে রয়েছে। অন্যদিকে সমান সংখ্যক ম্যাচ খেলে আফগানিস্তান এখনো জয়ের অপেক্ষায় আছে।

সাউদাম্পটনের রোজ বোলে দ্বাদশ বিশ্বকাপে নিজেদের সপ্তম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। এ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। ১৫ বছর পর সাউদাম্পটনে আবারো খেলতে নামছে টাইগাররা। এর আগে ২০০৪ সালে একবার সাউদাম্পটনে খেলেছে বাংলাদেশ।
আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ঐ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ১৩৮ রানের বড় ব্যবধানে হারের লজ্জা পায় বাংলাদেশ।
টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় বাংলাদেশ। ক্রিস গেইলের ৯৯ ও ওয়াভেল হাইন্ডসের ৮২ রানের সুবাদে ৫০ ওভারে ৩ উইকেটে ২৬৯ রান করে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ব্যাটসম্যানদের ব্যর্থতায় ১৩১ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। ঐ ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন রাজিন সালেহ।
১টি ওয়ানডে ছাড়া এই ভেন্যুতে কোন টেস্ট বা টি-২০ ম্যাচ খেলেনি বাংলাদেশ।

বাংলাদেশ দল : মাশরফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান, সৌম্য সরকার, তামিম ইকবাল, মোহাম্মদ সাইফউদ্দিন, মোসাদ্দেক হোসেন, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, আবু জায়েদ, লিটন দাস, মেহেদী হাসান ও মোহাম্মদ মিঠুন।

আফগানিস্তান দল : গুলবাদিন নাইব (অধিনায়ক), আফতাব আলম, হজরতউল্লাহ জাজাই, আসগর আফগান, রশিদ খান, মোহাম্মদ নবি, মুজিবুর রহমান, দৌলত জাদরান, নাজিবুল্লা জাদরান, হামিদ হাসান, হাসমতউল্লাহ শাহিদি, সামিউল্লাহ শিনওয়ারি, রহমত শাহ, নূর আলি জাদরান ও ইকরাম আলি খিল।


একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে