city_bank

বিডি নীয়ালা নিউজ(২৭ই ফেব্রুয়ারী১৬)-ঢাকা প্রতিনিধিঃ সাম্প্রতি ঘটিত এটিএম বুথে স্কিমিং ডিভাইস স্থাপন করে গ্রাহকের তথ্য হাতিয়ে বানানো নকল কার্ড দিয়ে জালিয়াত চক্রটি বেসরকারি সিটি ব্যাংক লিমিটেড থেকেই সাড়ে তিন কোটি টাকা তুলে নিয়েছে।

সম্প্রতি দেশের কয়েকটি ব্যাংকের এটিএম বুথ থেকে নকল কার্ড দিয়ে টাকা হাতিয়ে নেওয়ার ঘটনা ফাঁস হওয়ার পর আগের এমন জালিয়াতি ধরতে পেরেছে সিটি ব্যাংক।

এ বিষয়ে ব্যাংকটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এস এম মাশরুর আরেফিন বলেন, ২০১৫ সালে সিটি ব্যাংকের পয়েন্ট অব সেল (পিওএস) মেশিনের মাধ্যমে ৩ কোটি ৪৭ লাখ টাকা তুলে নিয়েছে জালিয়াত চক্র। সম্প্রতি এটিএম বুথ থেকে টাকা তোলার পরই আমাদের পয়েন্ট অব সেল মেশিন দুর্ঘটনার উৎস খুঁজে পাচ্ছি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এটিএম বুথে জালিয়াতি করে ধরা পড়লেও প্রতারকদের প্রতারণার মূল জায়গা পয়েন্ট অব সেল মেশিনই ছিল। দীর্ঘদিন ধরে কয়েকটি ব্যাংক এ ধরনের প্রতারণার শিকার হচ্ছিল।

বিষয়টি আলোচনায় এসেছে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) গ্রাহক মাহবুবা আকতারের ৮০ হাজার টাকা খোয়া যাওয়া পর।

এই জালিয়াতি কার্যক্রমে চারটি ব্যাংকের ছয়টি এটিএম বুথে স্কিমিং ডিভাইস স্থাপন করে চক্রটি। ঘটনাটি জানার পর ইউসিবি বনানী থানায় এবং সিটি ব্যাংক পল্লবী থানায় পৃথক দু’টি মামলা করে।

জালিয়াত চক্রের হোতা সন্দেহে ২২ ফেব্রুয়ারি জার্মানির নাগরিক (প্রথমে পোল্যান্ডের নাগরিক বলে মনে করা হয়) পিতর সেজেপান মাজুরেক এবং সিটি ব্যাংকের তিন কর্মকর্তা মোকসেদ আল মাকসুদ, রেজাউল করিম ও রেফাত আহমেদ ওরফে রনিকে আটক করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে