ডেস্ক রিপোর্টঃ সুদানের জেনারেল ও বিক্ষোভ নেতারা দেশটির শাসনতান্ত্রিক ঘোষণা বিষয়ে একটি ‘পূর্ণাঙ্গ চুক্তিতে’ পৌঁছেছেন। এর ফলে দেশটিতে বেসামরিক শাসনে ফিরে যাওয়ার সুযোগ সৃষ্টি হলো। শনিবার আফ্রিকান ইউনিয়ন (এইউ) একথা জানায়। খবর এএফপি’র।
গত ১৭ জুলাই স্বাক্ষরিত চুক্তিটি হচ্ছে সুদানের ক্ষমতা ভাগাভাগির পরিপূরক। এটির লক্ষ্য একটি যৌথ সামরিক-বেসামরিক ক্ষমতাসিন কমিটি গঠন করা। আর এই কমিটি তিন বছর মেয়াদের একটি অন্তবর্তীকালীন সরকার পরিচালনায় বেসামরিক সরকার ও পার্লামেন্ট গঠনের বিষয়টি দেখভাল করবে।
সুদানের ক্ষমতাসিন সামরিক পরিষদ ও বিক্ষোভ আন্দোলনের নেতাদের মধ্যে দীর্ঘ আলোচনার পর তারা এ চুক্তি করেন। দেশব্যাপী ব্যাপক বিক্ষোভের মুখে গত এপ্রিলে প্রবীণ নেতা ওমর আল-বশির ক্ষমতাচ্যুত হন।
এইউ’র মধ্যস্থতাকারী মোহাম্মাদ আল-হাসান লাবাত সাংবাদিকদের বলেন, ‘আমি সুদানের জনগণ, আফ্রিকান ও আন্তর্জাতিক জনমতের ব্যাপারে ঘোষণা দিচ্ছি যে উভয় পক্ষের প্রতিনিধিরা সুদানের সাংবিধানিক ঘোষণার বিষয়ে পূর্ণ সম্মত হয়েছে।’
তিনি বলেন, এ চুক্তির বিস্তারিত কর্মপন্থা নির্ধারণ এবং আনুষ্ঠানিকভাবে চুক্তিটি স্বাক্ষরের অনুষ্ঠান নিয়ে আলোচনা করতে বৈঠক করা হবে।
চুক্তিটির ব্যাপারে ঘোষণা দেয়ার পর সাংবাদিকরা এ ব্যাপারে জানতে জেনারেলদের ঘিরে ধরলে তারা দ্রুত সেখান থেকে চলে যান। সুদানের রাজধানী খার্তুমে এ আলোচনা অনুষ্ঠিত হয়। তবে বিক্ষোভ আন্দোলনের নেতারা এ চুক্তির ব্যাপারে করা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।


বাসস

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে