ডেস্ক রিপোর্টঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের জন্য আজ থেকে ফরম বিক্রি শুরু করবে দলটি।

সকাল ১০টায় ধানমন্ডিতে দলীয় সভাপতি শেখ হাসিনার কার্যালয়ে (বাড়ি-৫১, সড়ক-৩/এ, ধানমন্ডি আ/এ, ঢাকা) এই ফরম বিক্রির উদ্বোধন করবেন দলটির সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

৩০ হাজার টাকার বিনিময়ে দলের মনোনয়নপ্রত্যাশীরা মনোনয়ন ফরম ক্রয় করতে পারবেন। আগামী ২০ জানুয়ারি পর্যন্ত এই কার্যক্রম চলবে বলে দলের দফতর সূত্র জানিয়েছে। বিদ্যমান আইন অনুযায়ী, প্রতি ৬ আসনে একজন করে সংরক্ষিত মহিলা এমপি নির্বাচিত করার বিধান রয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মোট আসন পেয়েছে ২৫৭টি। সে হিসেবে আওয়ামী লীগ পায় ৪৩টি আসন। জাতীয় পার্টি ২২ এমপির বিপরীতে আসন পায় ৪টি।

মহাজোটের অন্যান্য দলের ৬টি বা তার বেশি আসন না পাওয়ায় এককভাবে কেউ সংরক্ষিত আসনে মহিলা এমপির মনোনয়ন দিতে পারবেন না। এদিকে আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা আসনের এমপি হতে চলছে প্রার্থীদের দৌড়ঝাঁপ, লবিং। ৪৩টি আসনের বিপরীতে প্রায় ৫০০ নারী নেত্রী তুলে ধরছেন দলের জন্য নিজের নানা অবদান, ত্যাগ, তিতিক্ষার বর্ণনা; চাইছেন নিজেকে যোগ্য হিসেবে প্রমাণ করতে। প্রধানমন্ত্রীর দৃষ্টি কাড়তে বিশাল বর্ণনা দিয়ে বায়োডাটা জমা দিচ্ছেন গণভবনে। যোগাযোগ করছেন দলের নীতি-নির্ধারণী পর্যায়ের নেতাদের সঙ্গে। আওয়ামী লীগ সূত্র জানায়, এবার সংরক্ষিত মহিলা আসনেও বড় ধরনের চমক আসবে। যারা অতীতে দলের জন্য অবদান রেখেছেন, নির্যাতনের শিকার হয়েছেন তাদের এবার মূল্যায়ন করা হবে। ইতিমধ্যে মহিলা এমপিদের মনোনয়ন দিতে একটি শর্ট লিস্ট  তৈরির কাজ শুরু করেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ১৭ ফেব্রুয়ারি : একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে। গতকাল বিকালে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এ তথ্য জানান। বিকালে দুই ঘণ্টা ধরে কমিশনের বৈঠক শেষে ইসির মিডিয়া সেন্টারে কমিশনের সিদ্ধান্ত তুলে ধরেন সচিব।

ইসির কর্মকর্তারা জানান, ভোটে আওয়ামী লীগ ২৫৭টি, জাতীয় পার্টি ২২টি, বিএনপি ৬টি, গণফোরাম ২টি, ওয়ার্কার্স পার্টি ৩টি, জাসদ ২টি, বিকল্পধারা ২টি, তরিকত ফেডারেশন ১টি, জেপি ১টি আসন ও স্বতন্ত্র প্রার্থীরা ৩টি আসন পেয়েছে। ইসি সচিব জানান, সংরক্ষিত ৫০ আসনের বরাদ্দ বিষয়ে সংসদে প্রতিনিধিত্বকারী দল ও স্বতন্ত্র সংসদ সদস্যদের দল ও জোটগত অবস্থান জানাতে চিঠি দেওয়া হবে। ৩০ জানুয়ারির মধ্যে এ বিষয়ে কমিশনকে অবহিত করতে হবে। ১২ ফেব্রুয়ারি ভোটার তালিকা প্রকাশ করা হবে। এরপর তফসিল ঘোষণা করা হবে। ইসি সচিব বলেন, বিএনপি ও গণফোরাম এখনো শপথ না নিলেও তাদের অবস্থান জানার পর করণীয় নির্ধারণ করা হবে।

স্থগিত থাকা ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের ফলও বুধবার এসে গেছে। এক প্রার্থীর মৃত্যুর কারণে আটকে যাওয়া গাইবান্ধা-৩ আসনের ভোট হবে ২৭ জানুয়ারি। কিশোরগঞ্জ-১ শূন্য আসনে শিগগির তফসিল ঘোষণা করা হবে বলে জানান ইসি সচিব। তিনি জানান, সংসদ সচিবালয়ের নোটিফিকেশন পাওয়ার পরই এ বিষয়ে কমিশন ব্যবস্থা নেবে। সৈয়দ আশরাফুল ইসলাম কিশোরগঞ্জ-১ আসনে নির্বাচিত হন; ১ জানুয়ারি গেজেটও করা হয়েছে। কিন্তু ৩ জানুয়ারি মারা যান তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে