_91204797_flags_bd_sri

বিডি নীয়ালা নিউজ( ১৫ই সেপ্টেম্বর, ২০১৬ইং)- ডেস্ক রিপোর্টঃ এ মাসের সাত তারিখ থেকে শ্রীলঙ্কায় বাংলাদেশীদের ‘অন অ্যারাইভাল’ ভিসা দেয়া বন্ধ করার পর বাংলাদেশেও সেদেশের নাগরিকদের ‘অন অ্যারাইভ্যাল’ ভিসা দেয়া বন্ধ রাখা হয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে তাদের কিছু জানানো হয়নি।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিভাগের একজন কর্মকর্তা জানিয়েছেন, বিষয়টি জানার পর রোববার ঢাকায় শ্রীলঙ্কার হাইকমিশনার ইয়াসোজা গুনাসাকেরাকে তলব করা হয়েছিল।

কিন্তু এ বিষয়ে নিজের দেশের সিদ্ধান্ত বা অবস্থানের ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়কে কোনো ব্যাখ্যা দিতে পারেননি শ্রীলঙ্কার হাইকমিশনার।

ঘটনার প্রেক্ষাপটে বাংলাদেশের পক্ষ থেকেও শ্রীলঙ্কার নাগরিকদের ‘অন অ্যারাইভ্যাল’ ভিসা দেয়া বন্ধ রাখার পদক্ষেপ নেয়া হয়েছে।

কবে বিষয়টির নিরসন হবে সে বিষয়ে কোন ধারণা দিতে পারেননি বাংলাদেশের ঐ কর্মকর্তা।

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন পুলিশের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার আবদুল্লাহ আল মামুন বিবিসি বাংলাকে জানিয়েছেন, শ্রীলঙ্কার সিদ্ধান্তের প্রেক্ষাপটে সরকারী নির্দেশনা অনুযায়ী এগারো তারিখ থেকে বাংলাদেশও শ্রীলঙ্কার যাত্রীদের একই সুবিধা দেয়া বন্ধ রেখেছে।

বিষয়টি নিয়ে ঢাকায় শ্রীলঙ্কা হাই কমিশনের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

তবে, শ্রীলঙ্কার সিলন ডেইলি নিউজ এ প্রকাশিত এক রিপোর্টে দেশটির ইমিগ্রেশন দপ্তরের ভিসা ও সীমান্ত ব্যবস্থাপনা দপ্তরের কন্ট্রোলার এমবি উইরাসেকারাকে উদ্ধৃত করে বলা হয়েছে, নিরাপত্তার কারণে বাংলাদেশী নাগরিকদের ‘অন অ্যারাইভাল’ ভিসা দেয়া বন্ধ রাখা হয়েছে।

তবে, একই প্রতিবেদনে দেশটির ইমিগ্রেশন ও বহির্গমন বিভাগের কন্ট্রোলার এমএন রানাসিংঘেকে উদ্ধৃত করে বলা হয়েছে, এ বিষয়ে সরকার নীতিগত পরিবর্তন আনার কোন সিদ্ধান্ত নেয়নি।

 

 

 

বিবিসি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে