olimpic rio.

বিডি নীয়ালা নিউজ( ১৫ই আগস্ট ২০১৬ইং )-স্পোর্টস ডেস্কঃ শনিবার রাতে সিমোনে ম্যানুয়েল যখন টাইচ লাইন স্পর্শ করলেন তখনই অলিম্পিকের ১২০ বছরের ইতিহাসে অনন্য এক রেকর্ডের সাক্ষ্মী হয়ে থাকলো যুক্তরাষ্ট্র।

শনিবার নারীদের ১০০ মিটার মিডলে রিলেতে যুক্তরাষ্ট্রকে স্বর্ণ উপহার দেন ম্যানুয়েল, ক্যাথলিন বেকার, লিলি কিং ও ডানা ভোমার। আর এর মাধ্যমে গ্রীষ্মকালীণ অলিম্পিকের ইতিহাসে ১০০০ স্বর্ণ পদক জয়ের অসাধারণ এক রেকর্ড গড়েছে যুক্তরাষ্ট্র।

ইউএস অলিম্পিক কমিটি সূত্রে এই পরিসংখ্যানের সত্যতা নিশ্চিত করা হয়েছে। ১৯০৪ সালের সেন্ট লুইস গেমসের পর থেকে স্বর্ণ পদকের এই সংখ্যা গণনা শুরু হয়েছে। ইউএস অলিম্পিক কমিটির গণনা অনুযায়ী রিও গেমসে আসার আগে যুক্তরাষ্ট্রের স্বর্ণের সংখ্যা ছিল ৯৭৭টি।

যদিও কিছু কিছু সাইটস এই সংখ্যা নিয়ে আপত্তি তুলেছে। তাদের দাবী যুক্তরাষ্ট্রের স্বর্ণ সংখ্যা এর থেকে কিছুটা কম। রিলেতে স্বর্ণ জয়ের মাধ্যমে রিওতে সর্বমোট ২৩টি স্বর্ণ জয় করেছে যুক্তরাষ্ট্র।

ইউএস অলিম্পিক কমিটি আনুষ্ঠানিক ভাবে এই ঘোষনা দিয়েছে। যদিও রিও গেমসের অফিসিয়াল সাইটে এই সংখ্যা দেখানো হচ্ছে ১০০১।

১৮৯৬ সালে ত্রিপল জাম্পে জেমস কনোলিকে দিয়ে শুরু, এরপর একে একে বিভিন্ন ইভেন্টে এ্যাথলেটদের শ্রেষ্ঠত্বের মধ্য দিয়ে আধুনিক অলিম্পিকে যুক্তরাষ্ট্রের দাপট অব্যাহত রয়েছে।

রিও গেমসে ইতিহাস সৃষ্টিকারী সাঁতারু মাইকেল ফেলপস নিজের ঝুলিতে পাঁচটি স্বর্ণসহ সর্বমোট ২৩টি স্বর্ণ নিজের করে নিয়েছেন যা কারো পক্ষে আদৌ অর্জন সম্ভব কিনা তা নিয়ে যথেষ্ঠ সন্দেহ রয়েছে।

সর্বোচ্চ স্বর্ণ জয়ের তালিকায় যুক্তরাষ্ট্রের পরে দ্বিতীয় স্থানে রয়েছে রাশিয়া। তাদের স্বর্ণ পদকের সংখ্যা নিয়ে বিতর্ক থাকলেও অন্য কোন দেশই ৫০০র কাছাকাছিও পৌঁছাতে পারেনি।

তবে বর্তমান ধারা অনুযায়ী ধারণা করা হচ্ছে ২১ শতক পর্যন্ত চায়না এক হাজারে পৌঁছে যাবে। তবে ২২০৪ পর্যন্ত জার্মানী সেখানে পৌঁছাতে পারবে না বলেই বিশেষজ্ঞদের মত।-বাসস

 

bd24live

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে