micromax-180312

বিডি নীয়ালা নিউজ(১৭ই মার্চ১৬)-বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদন: দ্রুতবর্ধনশীল স্মার্টফোন বাজারের অন্যতম নাম ভারত। আর দেশটিতে স্মার্টফোনের বাজারে নির্ভরযোগ্য একটি নাম মাইক্রোম্যাক্স। তবে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাংয় ও অন্যান্য প্রতিষ্ঠানের আধিপত্য বাড়তে শুরু করলে ক্রমান্বয়ে প্রতিষ্ঠানটি বাজার সঙ্কটে পড়ে।

গত বছর ভারতে হ্যান্ডসেট আমদানি ২৯ শতাংশ বেড়ে পৌছায় ১০ কোটি ৩০ লাখ ইউনিটে। স্মার্টফোনের চাহিদার দ্রুতবর্ধনশীলতার কারণেই অনেক প্রতিষ্ঠান এখানে উৎপাদনে আগ্রহী হয়ে ওঠে। আর আগ্রহী প্রতিষ্ঠানের মধ্যে প্রথমেই আছে মাইক্রোম্যাক্স। আর এই প্রতিষ্ঠানটি এখন বাজার সঙ্কটে। সম্প্রতি তাদের মার্কেট শেয়ার নেমে প্রায় অর্ধেকে দাঁড়িয়েছে। আইডিসি এর তথ্য অনুযায়ী, ২০১৫ সালের শেষ প্রান্তিকে এসে প্রতিষ্ঠানটির ১৫.৪ শতাংশ বৃদ্ধির বিপরীতে ১২.১ শতাংশ চালান কমে গিয়েছে। আর ২০১৪ সালের চতুর্থ প্রান্তিকে এসে স্মার্টফোন বাজারে সর্বচ্চ ২২ শতাংশ থেকে নেমে এর শেয়ার দাঁড়ায় ১৩ শতাংশে।

২০০০ সালে চারজনের অংশীদারিত্বে মাইক্রোম্যাক্সের যাত্রা শুরু হলেও প্রতিষ্ঠানটি ফোন বিক্রির জন্য প্রথম বাজারে আসে ২০০৮ সালে। এর পর গত বছর ৪০টিরও বেশি নতুন মডেলের স্মার্টফোন উন্মোচন করে মাইক্রোম্যাক্স।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে