…………………………..মোঃ আব্দুল মান্নান

 

আত্মহত্যা জঘন্য কাজ, গর্হিত কাজ। ইসলামের দৃষ্টিতে আত্মহত্যা এবং কাউকে হত্যা করা দুটোই মহাপাপ। গর্হিত এ কাজ সম্পর্কে হাদিস শরিফে সুস্পষ্ট বক্তব্য উল্লেখ রয়েছে। যারা হাদিসের এ বক্তব্যগুলোকে সত্য বলে জানে এবং মানে, তাদের পক্ষে কাউকে হত্যা করা যেমন সম্ভব নয় তেমনিভাবে আত্মহত্যা করাও অসম্ভব। কাউকে হত্যা করা মহান আল্লাহ তায়ালা হারাম (নিষিদ্ধ) করেছেন। আল্লাহ বলেছেন, হক কায়েমের প্রয়োজন ছাড়া প্রাণ হত্যা কোরআনে নিষিদ্ধ (সূরা বণি ইসরাইল, আয়াত ৩৩)।

প্রাণ হত্যা বলতে কেবল অন্য কাউকে হত্যা করাই বুঝায় না, যা নিজেকে হত্যা করার সামিল। কেননা, প্রাণ বলতে অন্যের সাথে নিজের প্রাণকেও বুঝায়। দুনিয়ার ছোট ছোট কষ্ট, লাঞ্চনা ও অপমান হতে আত্মরক্ষার ইচ্ছা বা সিদ্ধান্তই মানুষকে আত্মহত্যা করতে উৎসাহিত করে। পৃথিবীতে প্রত্যেক মানুষের অন্তরে যদি অন্যের প্রাণের প্রতি মমত্ববোধ জাগ্রত থাকে এবং প্রত্যেক মানুষ যদি অন্যের জীবনের স্থায়ীত্ব ও সংরক্ষণে সাহায্যকারী হওয়ার মনোভাব পোষণ করে তাহলেই কেবল মানুষের জীবন আত্মহত্যামূলক ভুল সিদ্ধান্ত থেকে নিরাপদ থাকতে পারবে।

যদি কেহ অন্যায়ভাবে কাউকে হত্যা করে, তখন হত্যাকরী কেবল এক ব্যক্তির উপর জুলুম করল না বরং সে এও প্রমাণ করল যে, তার মধ্যে মানুষের জীবনের প্রতি সামান্যতম সহানুভূতি ও মর্যাদাবোধের কোন স্থান নেই। আর সে হত্যাকারী যেন তার সম্পর্কে জানিয়ে দিল যে, সে ব্যক্তি সমগ্র মানবজাতির শত্রু। যে ব্যাক্তি মানুষের জীবন রক্ষায় সাহায্য করে সে প্রকৃত পক্ষে মানবতার সাহায্যকারী। কেউ যদি জেনে শুনে কোন মানুষকে হত্যা করে, ইসলাম ধর্মের বিধানে ‘সে ব্যক্তি জাহান্নামী’ আল্লাহ তা’য়ালা একথা স্বয়ং ঘোষণা করেছেন।

সে ব্যক্তি অভিশপ্ত, তার জন্যে দুনিয়া ও আখিরাতে কঠিন শাস্তির ব্যবস্থা রয়েছে। মানুষের জীবনের প্রতি যারা মর্যাদা প্রদর্শন করেনা, আর তাদের জীবনের প্রতি যে সমাজ মর্যাদা দেয়, সে সমাজ অবশ্যই নিজেরাই বিষাক্ত সাপ পালন করে। যদি কেহ একজন হত্যাকরীর প্রাণ রক্ষা করে, সে যেন অসংখ্য মানুষের জীবন সংকটময় করে তোলে।

আর আত্মহত্যাকারীর প্রতি আল্লাহ বলেন, ‘আমার বান্দা’ আমাকে ডিংগিয়ে নিজের সিদ্ধান্ত নিজে নিয়েছে, আমি তার জন্য জান্নাত হারাম করে দিলাম (সহি আল-বুখারী)।’ আজকাল পত্রিকা খুললেই চোখে পড়ে আত্মহত্যার খবর, মানুষ হত্যার খবর, যা পড়লে গা শিউরে উঠে। মানুষ যদি আত্মহত্যা কিংবা মানুষ হত্যার শাস্তির কথা চিন্তা করে আল-কোরআন এবং আল হাদিসের বক্তব্যগুলোকে ভালভাবে আমল করে এবং বোঝে, তাহলে, মানুষ উল্লেখিত হত্যা ও আত্মহত্যা মূলক গর্হিত কাজ থেকে অবশ্যই বিরত থাকবে। আর মানুষকেও এ সব জঘন্য অপরাধ বারবার দেখতে হবে না।

 

 

লেখক : সাংবাদিক ও কলামিষ্ট

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে