dolphin

বিডি নীয়ালা নিউজ(১০ই মার্চ১৬)অনলাইন প্রতিবেদনঃ রুশ সেনাবাহিনীতে যুক্ত হতে যাচ্ছে সামরিক কর্মকাণ্ডে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত ৫টি ডলফিন।

কৃষ্ণ সাগরে রুশ নৌবহরের বিশেষ তৎপরতা চালানোর কাজে বিশেষ এ ডলফিন বাহিনীকে ব্যবহার করা হবে বলে মস্কো জানায়। ইসরায়েলের রুশ নৌবাহিনীর জন্য সামুদ্রিক এই স্তন্যপায়ী প্রাণী সংগ্রহের জন্য ২৪ হাজার ডলারের [১.৭৫ মিলিয়ন রুবল] ঠিকাদারি দেয়া হয়েছে। ক্রয়সংক্রান্ত রুশ সরকারি ওয়েবসাইট এ তথ্য জানায়।

৫টি ডলফিনের এ বাহিনীতে থাকবে তিনটি পুরুষ এবং দুটি মাদী ডলফিন। রাশিয়ার কৃষ্ণ সাগর নৌবহরের প্রধান ঘাঁটি ক্রিমিয়ার বন্দরনগরী সেভাস্তোপোলে অবস্থিত। এ ঘাঁটিতেই ১ আগস্টের মধ্যে ডলফিন বাহিনীকে সরবরাহ করার কথা রয়েছে। তবে এ ব্যাপারে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

সামরিক তৎপরতায় ডলফিন ব্যবহার নতুন কিছু নয়। শীতল যুদ্ধের সময় সাবেক সোভিয়েত ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্র উভয়ই ডলফিন বাহিনী ব্যবহার করেছে। এছাড়া ৯/১১ টুইন টাওয়ার হামলার পর বাহরাইনে ‘অপারেশন এনডিউরিং ফ্রিডম’র সময়ও মার্কিন নৌবাহিনী ডলাফিন ব্যবহার করেছিল।

বন্দর বা গুরুত্বপূর্ণ সামরিক স্থাপনার আশপাশে ডুবোজাহাজের অবস্থান খুঁজে বের করতে ডলফিন ব্যবহার করা হয়। এ ছাড়া, সাগরে পেতে রাখা মাইন শনাক্তেও ডলফিন ব্যবহার হয়ে থাকে।

#দ্য টাইমস

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে