ডেস্ক স্পোর্টসঃ উইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ল বাংলাদেশ। মাহমুদউল্লাহ রিয়াদের দুর্দান্ত সেঞ্চুরিতে আজ দ্বিতীয় দিনের শেষ সেশনে ৫০৮ রানে অল-আউট হয়েছে স্বাগতিক দল। মাহমুদউল্লাহর ১৩৬ রানের পাশাপাশি সাকিব করেন ৮০ রান, অভিষিক্ত সাদমান ৭৬ এবং লিটন দাস খেলেন ৫৪ রানের ইনিংস। উইন্ডিজের ওয়ারিক্যান, কেমার রোচ, দেবেন্দ্র বিশু আর ব্র্যাথওয়েট ২টি করে উইকেট নিয়েছেন।

আজ শনিবার ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের খেলা শুরুর পর সাকিব আল হাসানকে হারায় বাংলাদেশ। ক্যারিয়ারের ৬ষ্ঠ সেঞ্চুরি মিস করা অধিনায়ক কেমার রোচের বলে শাই হোপের তালুবন্দি হওয়ার আগে খেলেছেন ১৩৯ বলে ৬ বাউন্ডারিতে গড়া ৮০ রানের অতি গুরুত্বপূর্ণ ইনিংস। অধিনায়কের বিদায়ের সঙ্গে ভাঙে ১১১ রানের ৬ষ্ঠ উইকেট জুটি। এরপর ৮৮ বলে ক্যারিয়ারের ১৬তম হাফ সেঞ্চুরি তুলে নেন মাহমুদউল্লাহ রিয়াদ।

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে বাদ পড়েও আবারও দলে ফেরার সুযোগটা দারুণভাবে কাজে লাগালেন লিটন দাস। ৫০ বলে ৮ চার ১ ছক্কায় তুলে নিয়েছেন ক্যারিয়ারের ৪র্থ হাফ সেঞ্চুরি। তবে ব্র্যাথওয়েটের বলে বোল্ড হয়ে ৫৪ রানেই থামতে হয় তাকে। এরই সঙ্গে ভাঙে ৭ম উইকেটে ৯২ রানের অসাধারণ এক জুটি। বেশিক্ষণ টিকতে পারেননি মেহেদী হাসান মিরাজ। ১৮ রান করে ওয়ারিক্যানের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন। তবে তাকে ফেরাতে রিভিউ নিতে হয়েছে উইন্ডিজকে।

এরপর তাইজুলর সঙ্গে ৫৬ রানের জুটি গড়েন মাহমুদউল্লাহ রিয়াদ। এক ম্যাচের ব্যাবধানে আবারও সেঞ্চুরি হাঁকান তিনি। ক্যারিয়ারে তৃতীয়বারের মতো তিন অংকে পৌঁছতে মাহমুদউল্লাহ খেলেছেন ২০৩ বল, হাঁকিয়েছেন ৬টি বাউন্ডারি। ২৬ রান করা তাইজুল ব্র্যাথওয়েটের শিকার হলে ভাঙে এই জুটি। নঈম-মাহমুদউল্লাহ শেষ উইকেট জুটিতেও আসে ৩৬ রান। শেষ ব্যাটসম্যান হিসেবে ২৪২ বলে ১০ বাউন্ডারিতে ১৩৬ রানের খেলে মাহমুদউল্লাহ ওয়ারিক্যানের বলে বোল্ড হলে ৫০৮ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস।

এর আগে গতকাল শুক্রবার প্রথম দিনশেষে ৫ উইকেটে ২৫৯ রান তুলেছিল টসে জিতে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ। ক্যারিয়ারের ২৪তম হাফ সেঞ্চুরি তুলে নেওয়া সাকিব অপরাজিত ছিলেন ৫৫ রানে। তার সঙ্গী মাহমুদউল্লাহ ৩১ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন। এছাড়া সৌম্য ১৯, মুমিনুল ২৯, মিঠুন ২৯, মুশফিক ১৪ রান করে আউট হন। প্রথম দিনে সেঞ্চুরি মিস করেন অভিষিক্ত সাদমান ইসলাম। ১৯৯ বলে ব্যক্তিগত ৭৬ রানে প্যাভিলিয়নে ফিরেন তিনি।

K/K/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে