98420_167

বিডি নীয়ালা নিউজ(২ই মার্চ১৬)-ঢাকা প্রতিনিধিঃ  রাজধানী ঢাকা শহরের বাড়িওয়ালাদের নিকট থেকে পুলিশ কর্তৃক ভাড়াটিয়াদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের কার্যক্রম বন্ধ করতে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব।

আগামী ২৪ ঘন্টার মধ্যে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশের মহা-পরিদর্শক ও ঢাকা মহানগর পুলিশ কমিশনারকে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করে জবাব দিতে বলা হয়েছে।

অন্যথায় এ বিষয়ে উচ্চ আদালতে রিট আবেদন দায়ের করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

আজ বুধবার দুপুর ২টায় ডাকযোগে এ নোটিশ পাঠানো হয়। এ বিষয়ে ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব বলেন, ‘পুলিশ এভাবে ব্যক্তিগত তথ্য গ্রহণ করতে পারে না। এ সব তথ্য সংগ্রহ করে সংরক্ষণের কোনো বিধান বাংলাদেশে নেই। এছাড়া পুলিশ এসব তথ্যর অপব্যবহার করতে পারে এ আশঙ্কায় আমি আইনি পদক্ষেপ নিয়েছি’।

নোটিশে বলা হয়, ব্যাংক একাউন্ট, জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট তৈরীর সময় কিছু তথ্য দিতে হয়। কিন্তু সেখানে আমাদের ব্যক্তিগত গোপনীয়তার সুযোগ রয়েছে। কিন্তু পুলিশ নাগরিকদের ব্যক্তিগত তথ্য নেওয়ার কোনো আইন নেই। ফৌজদারি কার্যবিধি মোতাবেক শুধুমাত্র কোনো আদালত চাইলে তাকে তথ্য দিতে হয়। পুলিশকে এসব তথ্য সংগ্রহ করা হলে ব্যক্তিগত গোপনীয়তার অধিকার ভঙ্গ হচ্ছে। যেহেতু দেশে তথ্য সংরক্ষণের আইন নেই ফলে এসব তথ্যর অপব্যবহারের আশঙ্কা রয়েছে। পুলিশের কাছে এসব তথ্য সংগ্রহ করা বিপদজনক। কেননা পুলিশ এসব তথ্যের অপব্যবহার করতে পারে বলে আমি আশঙ্কা করছি।

এর আগে গতকাল মঙ্গলবার একই বিষয়ে সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়াও একটি লিগ্যাল নোটিশ স্বরাষ্ট সচিব ও আইজিপি বরাবর পাঠান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে